ইন্টারনেট ব্যবহার নিয়ে যা বললেন নোভা

বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথের কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষক ও গবেষক নোভা আহমেদ বলেছেন, ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে সবার আগে নিজের নিরাপত্তাকে প্রাধান্য দেয়া উচিত।

শনিবার বিকেলে রাজধানীর রেডিসন হোটেলে ঢাকাস্থ এক অনলাইন পোর্টাল আয়োজিত ‘নিরাপদ ইন্টারনেট’ শিরোনামের গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।

অনুষ্ঠান সঞ্চালনায় অনলাইন পোর্টালটির প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

নোভা আহমেদ বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে দেয়া কোনো ছবি বা তথ্য অন্য কেউ ব্যবহার করে বিভ্রান্তি ছড়াচ্ছে কিনা তা অগ্রাধিকার ভিত্তিতে বিবেচনা করা উচিত।

তিনি বলেন, ইন্টারনেটে অনেকেই অনেক ভোগান্তিতে পড়েন। তবে এ সমস্যার সমাধান কীভাবে করবে, কার কাছে সমস্যা নিয়ে বলবে, কীভাবে বলবে তা ভেবে তারা চেপে যান।

উদাহরণ টেনে নোভা বলেন, কিছু ওয়েবসাইটে মেয়েদের ছবি আপলোড করে ছবির পাশে দাম লাগিয়ে দেয়া হয়। ওই ছবিতে আজেবাজে অনেক কমেন্ট পড়ে। ছবির পাশে ৫০০ টাকা বা বিভিন্ন টাকা দর লাগিয়ে দেয়া হয়। আবার ভালো একটি প্রতিষ্ঠানের একজন ছাত্রীর ছবি ব্যবহার করে ফেসবুকে ভুয়া অ্যাকাউন্ট খুলে সেই অ্যাকাউন্ট থেকে আজেবাজে কমেন্ট করা হয়। এতে তাকে সামাজিকভাবে হেয় হতে হয়।

তিনি বলেন, এ নিয়ে তাদের মনে শঙ্কা কাজ করে, কথা বললে স্বাধীনতা কমে যাবে, মা বের হতে দেবে না, বাবা ইন্টারনেট ব্যবহার করতে দেবে না- এসব।

বৈঠকে আলোচক হিসেবে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ, বিটিআরসি মহাপরিচালক (সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগ) ব্রিগেডিয়ার জেনারেল মো. এমদাদ-উল বারী রয়েছেন।

আলোচক প্যানেলে জাতিসংঘ শিশু তহবিলের বিভাগীয় প্রধান (যোগাযোগ, প্রচার ও প্রচারণা) সীমা ইসলামও রয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর