,

an2

অ্যান্ড্রয়েডের জনক অ্যান্ডি রুবিনের নতুন ফোন উন্মোচন

‘ফাদার অব অ্যান্ড্রয়েড’খ্যাত অ্যান্ডি রুবিন নতুন ফোন উন্মোচন করেছেন। নিজের প্রতিষ্ঠান অ্যাসেনশিয়াল থেকে তৈরি ফোনটি সিরামিকের তৈরি এবং ফোনটিতে রয়েছে বেজেলবিহীন ডিসপ্লে। ফোনটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৬৯৯ মার্কিন ডলার। অ্যান্ড্রয়েডের জনকের এ ফোন নিয়ে এত দিন প্রযুক্তি দুনিয়ায় ছিল নানা গুঞ্জন। অবশেষ দেখা মিলল ফোনটির। ৫.৭১ ডিসপ্লের ফোনটির রেজুলেশন ১৩১২ী২৫৬০ পিক্সেল। ডিসপ্লেতে ব্যবহার করা হয়েছে কর্নিং গরিলা গ্লাস প্রযুক্তি। ২.৪৫ গিগাহার্টজ ৬৪ বিট স্ন্যাপড্রাগন ৮৩৫ অক্টাকোর প্রসেসর যুক্ত ফোনটিতে রয়েছে ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল মেমোরি।

গ্রাফিক্স সুবিধা দিতে রয়েছে অ্যাড্রেনো ৫৪০ জিপিইউ। ছবি তোলার জন্য পেছনে রয়েছে ১৩ মেগাপিক্সেল ডুয়েল ক্যামেরা সেটআপ। ক্যামেরায় রয়েছে আরজিবি এবং মনোক্রোমা ক্যাপাবিলিটি লেন্স, হাইব্রিড অটোফোকাসসহ নানা সুবিধা। ব্যাক ক্যামেরা দিয়ে ফোর ‘কে’ ভিডিও রেকর্ড করা যাবে। সেলফি ও ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা। ফোনটিতে রয়েছে ব্লুটুথ ৫.০, ওয়াইফাই, এনএফসি, ইউএসবি টাইপ সি পোর্ট সুবিধা।
১৪১.৫ী৭২.২ী৭.৮ মিলিমিটার পূরত্বের ডিভাইসটির ওজন মাত্র ১৮৫ গ্রাম। এতে ৩ হাজার ৪০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি রয়েছে। সাদা, কালো, ব্ল্যাক মুনসহ কয়েকটি রঙে পাওয়া যাবে ডিভাইসটি। যুক্তরাষ্ট্রের বাজারে প্রি-অর্ডার শুরু হয়েছে ডিভাইসটির। তবে বিশ্বের অন্য দেশে কবে থেকে বিক্রি শুরু হবে, সে সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। উল্লেখ্য, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নির্মাতা অ্যান্ডি রুবিনের তৈরি করা ওএস বর্তমানে সবচেয়ে জনপ্রিয় মোবাইল প্লাটফর্ম। ২০১৪ সালে গুগল ছেড়ে দেন অ্যান্ডি রুবিন। অনেকটাই আড়ালে গড়ে তুলেছেন অ্যাসেনশিয়াল নামের এ প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানে তিনি নিয়োগ দিয়েছেন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি গ্লোবালের কয়েকজন কর্মকর্তাকে। এত দিন গোপনে কাজ করছিল প্রতিষ্ঠানটি। এবার উন্মুক্ত হওয়া ফোনটি বাজার মাতাতে পারে কিনা, সেটাই দেখার বিষয়।
সূত্র : টেকক্রাঞ্চ ডটকম

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর