নির্বাচনে অংশ নিতে সরকারকে বিএনপির ৬ শর্ত

আগামী নির্বাচনে সব দল অংশ নেবে- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন প্রত্যাশার জবাবে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম মোট ছয়টি শর্তের কথা বলেছেন।

শুক্রবার বিকালে রাজধানীতে এক সংবাদ সম্মেলনে শর্তগুলো দেন তিনি। সরকারের দ্বিতীয় মেয়াদের তিন বছর পূর্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাতির উদ্দেশ্যে ভাষণের জবাব দিতেই এই সংবাদ সম্মেলন করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, ‘আমরা তো নির্বাচনে অংশ নিতে চাই। কারণ আমরা বিশ্বাস করি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমেই জনগণের প্রতিনিধিত্বশীল

সরকার প্রতিষ্ঠা হতে পারে।’

বিএনপি মহাসচিব একটি ‘নিরপেক্ষ, সাহসী, যোগ্য নির্বাচন কমিশন’ গঠনের পাশাপাশি আরো পাঁচটি শর্তের কথা জানিয়েছেন। তিনি বাকি যেসব শর্তের কথা বলেছেন, সেগুলো হলো- ‘১. বিরোধী দল নির্মূল করার যে প্রক্রিয়া চলছে তা বন্ধ করতে হবে। ২. সকল রাজনৈতিক নেতাকে মুক্তি দিতে হবে। ৩.মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। ৪. সভা, মিছিল, সমাবেশ করার সমান সুযোগ দিতে হবে। ৫. গণমাধ্যমকে স্বাধীনতা দিতে হবে।

এরপর ফখরুল বলেন, ‘এক কথায় একটি প্রকৃত গণতান্ত্রিক পরিবেশ, রাজনীতিকে তার স্বাভাবিক চলার পথে চলতে দিতে হবে।’

প্রধানমন্ত্রীর ভাষণে সংকট উত্তরণে কোনো দিক নির্দেশনা নেই বলেও এমসয় মন্তব্য করেন মির্জা ফখরুল।

ফখরুল বলেন, ‘দেশের সার্বিক পরিস্থিতে দেশবাসীর প্রত্যাশা ছিলো প্রধানমন্ত্রী তার ভাষণে এই সংকট চিহ্নিত করবেন এবং তা নিরসনের পথের সন্ধান দেবেন। সেটাই ছিলো তার জন্য রাষ্ট্রনায়কোচিত কাজ।’

সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় প্রমুখ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর