,

8

মোবাইলের স্ক্রিনে ২৮ দিন পর্যন্ত থাকতে পারে করোনাভাইরাস

কোভিড-১৯ রোগের জন্য দায়ী নভেল করোনাভাইরাস ব্যাংক নোট, মোবাইল ফোনের পর্দা ও স্টেইনলেস স্টিলের (মরিচামুক্ত ইস্পাত) ওপর ২৮ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে বলে অস্ট্রেলিয়ার ন্যাশনাল সায়েন্স এজেন্সির (সিএসআইআরও) বিজ্ঞানীরা দাবি করেছেন।

স্থানভেদে করোনাভাইরাসের জীবনকাল সম্পর্কে যা ধারণা করা হতো, ভাইরাসটি তার চেয়েও বেশিদিন বাঁচতে পারে। তবে নতুন এই গবেষণার ফলাফলের সঙ্গে দ্বিমত পোষণ করে একে ‘অকারণে জনগণের মাঝে ভয়ভীতি ছড়ানোর উপায়’ হিসেবে উল্লেখ করেছেন অপর বিশেষজ্ঞরা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এসব জানানো হয়েছে।

ইউএস সেন্টারস ফর ডিজিস কন্ট্রোলের ভাষ্য মতে, করোনার উপস্থিতি থাকা মেটাল বা প্লাস্টিক বস্তু থেকেও করোনা ছড়ানোর আশঙ্কা আছে।

অবশ্য এর আগের ল্যাব টেস্টে বলা হয়েছিল, ব্যাংক নোট ও গ্লাসের ওপর ২-৩ দিন এবং প্লাস্টিক ও স্টেইনলেস স্টিলের ওপর ৬ দিন পর্যন্ত করোনা টিকে থাকতে পারে।

অস্ট্রেলিয়ার ন্যাশনাল সায়েন্স এজেন্সি জানায়, সেভার একিউট রেস্পির‌্যাটরি সিনড্রম করোনো ভাইরাস-২ বা সার্স কভ-২ পর্যায়ের করোনা ভাইরাসের টিকে থাকার সক্ষমতা সবচেয়ে বেশি। অর্থাৎ, কোথায় এই ভাইরাসটির উপিস্থতি ঘটলে সেটি সবচেয়ে বেশি সময় ধরে ছড়ানোর পর্যায়ে থাকে।

গবেষণায় দেখা গেছে, অন্ধকার ল্যাবে ভাইরাসটি দীর্ঘ সময় টিকে থাকলেও আল্ট্রা ভায়োলেট (ইউভি) লাইটের উপস্থিতিতে করোনা ভাইরাসের বিনাশ ঘটে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর