সতর্কবার্তা: ২৩ অ্যাপে ব্যাংকের সব টাকা মুহূর্তেই গায়েব

হাওর বার্তা ডেস্কঃ গুগল প্লে স্টোরে রয়েছে এমন ২৩টি অ্যাপ যার থেকে স্ক্যাম করছে সাইবার দুষ্কৃতীরা। ভারতীয় গণমাধ্যমের সতর্কবার্তা, যদি এই ২৩ টি অ্যাপের যদি কোন একটি আপনার মোবাইল ফোনে থাকে তাহলে সেটা অতি অবশ্যই সুরক্ষার স্বার্থে ডিলিট করে দিন।

জি নিউজর একটি প্রতিবেদন থেকে জানা গেছে, অ্যাপগুলো ধীরে ধীরে ব্যবহারকারীর ব্যাংক অ্যাকাউন্ট ফাঁকা করে দেয়। যারা অ্যানড্রয়েড ফোন ব্যবহার করেন তাদের সবসময় সতর্ক থাকা উচিত। ভারতীয় সাইবার সিকিউরিটি ও সফটওয়্যার ফার্ম (Sophos)-র পক্ষ থেকে এমন সতর্কবার্তা জারি করা হয়েছে। এই ২৩ টি ফ্লিসয়ের(fleeceware) অ্যাপগুলো গুগল প্লে স্টোরের পলিসি মানেনি।

fleeceware একধরনের ম্যালওয়ার মোবাইল অ্যাপলিকেশন। এতে লুকনো সাবস্ক্রিপশন ফি থাকে। যারা জানেন না সাবস্ক্রিপশন ছেড়ে দেয়ার পরও এই অ্যাপগুলো সাবস্ক্রিপশন ফি নিতেই থাকে। তাই আলাদা করে সাবস্ক্রিপশন ফি আলাদা করে বাতিল করতে হয়। এরা স্প্যাম সাবস্ক্রিপশন পদ্ধতি ব্যবহার করে। ব্যবহারকারী যদি একবার এইগুলো সাবস্ক্রিপশন চালু করে দেয় তখনই ঝামেলা শুরু হয়। এদের আলাদা অ্যাপের বিভাগে আলাদা আলাদা সাবস্ক্রিপশন হয়। ব্যবহারকারী না বুঝেই আলাদা সাবস্ক্রিপশনের অপশনে ক্লিক করে হ্যাঁ করে দেন।

ভারতীয় রিসার্চার জগদীশ চন্দ্রাইহা ব্লগপোস্ট অনুযায়ী গুগল এর এই অ্যাপ টার্ম ও ফন্ট খুবই খুদ্রাকারে রয়েছে যাতে পড়া যায় না। এতে কয়েকটি ঢিলেমি আছে যার সূত্র ধরেই বিভিন্ন বিপদজনক কাজ করতে অনুমতি দেয়।

Sophos-র প্রকাশিত তালিকাটি  দেখে নিন-

com.photoconverter.fileconverter.jpegconverter com.recoverydeleted.recoveryphoto.photobackup com.screenrecorder.gamerecorder.screenrecording com.photogridmixer.instagrid com.compressvideo.videoextractor com.smartsearch.imagessearch com.emmcs.wallpapper com.wallpaper.work.application com.gametris.wallpaper.application com.tell.shortvideocom.csxykk.fontmoji com.dev.palmistryastrology com.video.magiciancom.el2020xstar.xstar com.dev.furturescopecom.fortunemirror com.itools.prankcallfreelitecom.isocial.fakechat com.old.mecom.myreplica.celebritylikeme.pro com.nineteen.pokeradar com.pokemongo.ivgocalculatorcom.hy.gscanner

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর