,

7

কর্নেল তাহেরের ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ

হাওর বার্তা ডেস্কঃ মুক্তিযুদ্ধের ১১ নম্বর সেক্টর কমান্ডার ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) অন্যতম প্রতিষ্ঠাতা কর্নেল আবু তাহের বীরউত্তমের ৪৪তম মৃত্যুবার্ষিকী আজ। জিয়াউর রহমানের সামরিক সরকার এক মামলার বিচারে ১৯৭৬ সালের ২১ জুলাই কর্নেল তাহেরকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করে। তবে ফাঁসির পর থেকেই তার পরিবারসহ বিভিন্ন মহল থেকে এ বিচারকে ‘প্রহসনের বিচার’ এবং তাকে অন্যায়ভাবে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করা হয়।

জাসদসহ বিভিন্ন দল ও সংগঠন এ মামলার বিচারের রায় বাতিল, মামলার সব দলিলপত্র প্রকাশ এবং কর্নেল তাহেরের রাষ্ট্রীয় সম্মান পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছিল। পরে ২০১১ সালে হাইকোর্টের এক রায়ে কর্নেল তাহেরের গোপন বিচারকে অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা এবং তাকে মরণোত্তর দেশপ্রেমিকের মর্যাদাদানের নির্দেশ দেওয়া হয়।

দিনটিকে বিভিন্ন দল ও সংগঠন ‘তাহের দিবস’ হিসেবে পালন করবে।

করোনা সংকটের কারণে দিনটি উপলক্ষে এবার সীমিত পরিসরে কর্মসূচি নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে নেত্রকোনার পূর্বধলা উপজেলার কাজলা গ্রামে কর্নেল তাহেরের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, প্রয়াত নেতার পরিবারের পক্ষ থেকে কোরআন খানি, মিলাদ ও দোয়া মাহফিল। জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন, প্রয়াত নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবে। জাসদের আয়োজনে ভার্চুয়াল আলোচনা সভাও অনুষ্ঠিত হবে। এ ছাড়া জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি ও কর্নেল তাহের সংসদও অনুরূপ কর্মসূচি পালন করবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর