অন্যান্য দেশের অনুসরণ করার মতো বাংলাদেশের অগ্রগতি : কৌশিক বসু

বিশ্বব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও প্রধান অর্থনীতিবিদ ড. কৌশিক বসু বলেছেন, বাংলাদেশের অগ্রগতি অন্যান্য দেশের অনুসরণ করার মতো।

তিনি বলেন, ‘২০ বছর আগে যখন বাংলাদেশে এসেছিলাম তখন ঢাকার রাস্তা ফাঁকা দেখা গেছে। গতকাল রাত ১০টা সময়ও ট্রাফিক জ্যামে পড়েছি। এতে বোঝা যাচ্ছে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে।’

রোববার বিকেলে রাজধানীর শেরে বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক গণবক্তৃতায় তিনি এ কথা বলেন। ‘বিশ্ব অর্থনীতি, বাংলাদেশ ও আঞ্চলিক সহযোগিতা: সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এই গণবক্তৃতায় তিনি ৪০ মিনিট বক্তব্য রাখেন। তার বক্তব্যে বাংলাদেশ, ভারত তথা বিশ্ব অর্থনীতির বিভিন্ন সমস্যা এবং সম্ভাবনার দিক উঠে আসে।

তিনি বলেন, ‘বাংলাদেশ বিশ্বের বড় একটি প্রতিযোগী দেশ। দেশটি বিভিন্ন চ্যালেঞ্জ গ্রহণ করে খুব দ্রুত এগিয়ে যাচ্ছে। জিডিপি প্রবৃদ্ধি এবছর সাড়ে ৬ শতাংশ হবে।এটি আগামী বছর ৬.৭ শতাংশ হবে। দারিদ্র বিমোচনে অনেক এগিয়েছে।’

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান, প্রধান অর্থনীতিবীদ বিরূপাক্ষ পাল।

বাংলাদেশ ব্যাংকের আমন্ত্রণে ৪ দিনের সফরে শনিবার তিনি ঢাকায় আসেন। বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল বিমানবন্দরে তাকে স্বাগত জানান। কৌশিক বসু ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে উঠেছেন। সেখানে বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের কর্মকর্তারা তার সঙ্গে বৈঠক করেছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর