সান্ধ্য কোর্স চলমান রাখতে একাট্টা নীল ও সাদা দল

হাওর বার্তা ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য কোর্স চলমান রাখতে এক হয়েছে বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থি শিক্ষকদের সংগঠন নীল দল ও বিএনপিপন্থি শিক্ষকদের সাদা দল। এ বিষয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষকরা গত ২০ ফেব্রুয়ারি আলোচনা করেন, অন্য সব বিভাগ এবং ইনস্টিটিউটের শিক্ষকরা আজ রবিবার বিশ্ববিদ্যালয়ের হাবিবুল্লাহ কনফারেন্স হলে এক সভার আয়োজন করেছেন।

আজ দুপুর ২টায় এই সভা হওয়ার কথা রয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের নীল ও সাদা দলের শিক্ষকরা থাকবেন। বিশ্ববিদ্যালয়ের সভার আগে সান্ধ্য কোর্স সংক্রান্ত ব্যক্তি উদ্যোগে এ ধরনের সভা আহ্বান নিয়ে প্রশ্ন তুলেছেন অনেক শিক্ষক।

ব্যবসায় শিক্ষা অনুষদ সূত্রে জানা গেছে, একাডেমিক কাউন্সিলের সভার আগে নিজেদের মধ্যে আলোচনার জন্য অনুষদের শিক্ষকদের (সান্ধ্য কোর্স সংশ্লিষ্ট) জরুরি সভার আহ্বান করে ‘ক্ষুদে বার্তা’ পাঠান অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আব্দুল মঈন। এরপর আবার তিনি বিশ্ববিদ্যালয়ের অন্যান্য শিক্ষককে আজকের তারিখ জানিয়ে একই সম্মেলন কক্ষে সান্ধ্য কোর্স নিয়ে সিদ্ধান্ত নিতে আসার জন্য অনুরোধ জানিয়ে ক্ষুদে বার্তা পাঠান। তবে সভা আহ্বান এবং ক্ষুদেবার্তার বিষয়ে কোনো কথা বলতে চাননি অধ্যাপক ড. মো. আব্দুল মঈন। তিনি বলেন, ‘বিষয়টি সাধারণ শিক্ষকদের বিষয়। এ বিষয়ে আমি এখন কোনো কথা বলতে চাই না।

বিশ্ববিদ্যালয়ে ব্যক্তিগত উদ্যোগে এমন সভা আহ্বান নিয়ে আলোচনা উঠেছে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে। অনুষদের বেশ কয়েকজন শিক্ষক জানান, এর মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণের জন্য সাদা দল ও নীল দলের শিক্ষকরা এক হয়েছেন। শিক্ষার্থীরা বলছেন, শিক্ষার্থীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কখনো এ দুটি দলকে এক করা যায়নি।

এ বিষয়ে কথা বলতে অনুষদের ডিন অধ্যাপক শিবলি রুবাইয়াতুল ইসলামের সঙ্গে নানাভাবে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।

সভা আহ্বানের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, সান্ধ্য কোর্সের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য উপাচার্য একটি কমিটি করে দিয়েছিলেন। বিষয়টি একাডেমিক কাউন্সিলে আলোচিত হবে। কিন্তু সেখানে ব্যক্তিগত উদ্যোগে কারো আহ্বান করা সভায় যেন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত ক্ষতিগ্রস্ত না হয়।

শিক্ষকদের আলোচনার বিষয়টি অযৌক্তিক হিসেবে দেখছেন না বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের সিদ্ধান্ত গ্রহণের সুবিধার জন্য শিক্ষকরা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করার প্রয়োজন বোধ করলে এ ধরনের সভা করতে পারে। তবে সভা থেকে সিদ্ধান্ত আসতে পারে না। সিদ্ধান্ত নেওয়া হবে একাডেমিক কাউন্সিলের সভায়। সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, বিষয়টি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের। এ বিষয়ে আমরা কিছু বলতে চাই না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর