,

26

মা হাতিকে গুলি করে হত্যা, পাহারায় বাচ্চা হাতি

হাওর বার্তা ডেস্কঃ  কক্সবাজারে একটি মা বন্যহাতিকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। মা হাতির মৃত্যুর পর থেকে বাচ্চা হাতি শাবকটি মায়ের মৃতদেহ পাহারা দেয়।

শনিবার বিকালে সদর উপজেলার ঈদগাঁর ইসলামাবাদ ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের কাইস্যার ঘোনা এলাকায় এ মৃত হাতির সন্ধান পান রাবার বাগানের শ্রমিকরা।

রাত ১০টার দিকেও বাচ্চা হাতিটিকে মৃত মা হাতির মরদেহ পাহারা দিতে দেখা যায়।

রাবার বাগানের শ্রমিকরা জানান, শনিবার সকাল থেকে মা হাতিটি অস্থির ছিল এবং বাচ্চা নিয়ে ছোটাছুটি করছিল। রাবার কাজ করা শ্রমিকরা দুপুরের পর সদর উপজেলার কাইস্যার ঘোনা এলাকায় হাতিটি মৃত অবস্থায় পড়ে থাকতে দেখে।

মৃত মায়ের পাশে এক বছর বয়সী বাচ্চা হাতিটি বার বার শুয়ে পড়ছিল। এমনকি কান্নাও করছিল। মায়ের পাশে গিয়ে স্পর্শ করার দৃশ্য দেখে লোকজন আবেগাপ্লুত হয়ে পড়ে। এতে এলাকায় এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়।

মা হাতিটির শরীরে বেশ কয়েকটি গুলির চিহ্ন ছিল। তাদের ধারণা, কে বা কারা কয়েকদিন আগে মা হাতিটিকে গুলি করেছিল। অসহ্য যন্ত্রণায় হাতিটির মৃত্যু হয়েছে।

এ ঘটনার দেখে রাবার শ্রমিকরা রাজঘাট বিট কর্মকর্তাকে জানালে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে যান।

কক্সবাজারের বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম জানান, ঘটনাস্থলে গিয়ে দেখি বাচ্চা হাতিটি মৃত মা হাতির মরদেহ পাহারা দিচ্ছিল। শাবকটি সেখান থেকে সরছিল না।

তবে ময়নাতদন্তের জন্য ইতিমধ্যেই প্রাণী সম্পদ অধিদফতরের চিকিৎসকগণ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ময়নাতদন্ত রিপোর্ট হাতে পেলে মৃত্যুর কারণটি নিশ্চিত হওয়া যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর