মীরসরাইয়ের কৃষক লাউ চাষে স্বাবলম্বী

হাওর বার্তা ডেস্কঃ মীরসরাই উপজেলায় লাউ চাষ করে আর্থিকভাবে স্বাবলম্বী হয়েছেন অগণিত কৃষক। স্বাস্থ্যসম্মত উপকারী সবজি লাউ চাষ করে অগণিত কৃষক এখন দারিদ্র্যতার অভিশাপমুক্ত হয়ে সংসারের সকলের মুখেও এখন ফুটে উঠেছে অনাবিল হাসি।
মীরসরাই পৌরসভার আমবাড়িায়া গ্রামের কৃষক ইদ্রিস মিয়া মাসুদ। তিনি লাউ চাষে সফল হবার পর অনেকেই উৎসাহিত হচ্ছেন এখন লাউ চাষে। তার পরিশ্রম নিজেকে পরিণত করেছেন অনুকরণীয় দৃষ্টান্তে। বর্তমানে তিনি প্রায় ৩০ একর জমিতে লাউের চারা রোপণ করেন। লাউ চাষি মাসুদকে অনুকরণ করছে এখন পাশ্ববর্তী এলাকার অগণিত কৃষক।
লাউ চাষে উদ্বুদ্ধ হয়ে সাহেরখালী ইউনিয়নের মঘাদিয়া এলাকার পাড়া কৃষক নুরুল আবচার জানান, তিনি ২০ শতাংশ জমিতে ২০০টি লাউ চারা রোপণ করেন।

মোট ক্ষেতের পেছনে ৬ হাজার টাকার মতো খরচ করেন নুরুল আবচার। রোপণের ৩০ দিন পরে ব্যয় বাদ দিয়েও লাউ বিক্রির ১৪ হাজার টাকা ঘরে আয়ের পুঁজি জমা করেন। পরে প্রতি সপ্তাহে ১ হাজার টাকার মতো ব্যয় করে লাউ বিক্রি করে আয় করেন ৭ হাজার টাকার মতো। সহজ আবাদ ও কম খরচ দেখে উৎসাহিত হয়েছেন উপজেলার অনেক কৃষক। উৎসাহিত হয়েছেন পাশের গ্রামের মন্নান ও জমির আলী নামে একই গ্রামের দুইজন কৃষক। তারা ১০ শতাংশ জমিতে ১৫০টি লাউ চারা রোপণ করেন ও রোপণ থেকে গাছে লাউ ধরা পর্যন্ত মোট ব্যয় করেন মাত্র ৩ হাজার টাকা। লাউ ক্ষেতের পেছনে ব্যয় বাদ দিয়ে ৮ হাজার টাকা আয় করছেন বাহার ও আমিন আলী। তারা বলেন, লাউ চাষে খরচ ও পরিশ্রম খুবই কম। রাসায়নিক সার, কীটনাশক, সেচ কোনোটাই প্রয়োজন হয় না।
মীরসরাই উপজেলা কৃষি উপ-সহকারী কাজী নুরুল আলম জানান, চলতি বছর উপজেলার বিভিন্ন ইউনিয়নে ২শ’ একর জমিতে লাউ চাষ করা হয়েছে। এ বছর লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯০ হেক্টর। কৃষকের যে কোনো সমস্যা সমাধানে মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা প্রয়োজনীয় পরামর্শ প্রদান করে আসছে। তাই দিন দিন এই উপজেলায় লাউ চাষ জনপ্রিয় হয়ে উঠছে।
প্রসঙ্গত লাউ চারা রোপণের ২৫ দিনের মধ্যে লাউ গাছে ফুল ও লাউ ধরা শুরু হয়। তার ৩০ একর জমিতে লাউ চারা রোপণের প্রথম দিন থেকে ৩০ দিনে মোট খরচ হয়েছে মাত্র ১২ হাজার ৮০০ টাকার মতো। মোটামুটি ৩০ দিনের মধ্যে প্রত্যেক লাউ গাছে কচি লাউ বিক্রির যোগ্য হয়ে ওঠে। তিনি ৩০ দিন পরেই লাউ কাটলেন ৩৫০টি যার প্রতিটি মূল্য পাইকারী ৪০ টাকা হারে মোট ১৪ হাজার টাকার মতো। এখন তিনি লাউ ক্ষেতে প্রতি সপ্তাহে ২ বার করে ১ হাজার টাকা করে খরচ করেন। সপ্তাহে ২ বার করে মোট ৭ হাজার টাকার মতো লাউ বিক্রি করেন এবং লাভের মোটা অঙ্কের টাকা সাংসারিক শান্তিসহ উন্নতিতেও ভূমিকা রাখছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর