কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলায় অবস্থিত গায়েবী ঐতিহাসিক মসজিদের ইতিকথা

হাওর বার্তা ডেস্কঃ কিশোরগঞ্জ জেলার ইটনা উপজেলায় অবস্থিত তিন গোম্বুজ বিশিষ্ট ঐতিহাসিক মসজিদটি হাওর অঞ্চলের ইটনায় মোগল অধিপত্য বিনষ্ট হওয়ার পর মজলিশ দেলোয়ার তাহার প্রশাসনিক কেন্দ্র স্থাপন করেন। তিনি এখানে ইটনা সদর বড়হাটি গ্রামে ৩ গোম্বুজ বিশিষ্ট উক্ত মসজিদ নিমার্ণ করেন। জনশ্রুতি রয়েছে ইটনা উপজেলার এই মসজিদটি গায়েবী মসজিদ।

অনুপম স্থাপত্য শৈলীতে নির্মিত এ মসজিদটি ইতিহাসের স্মারক হয়ে আজও অটুট রয়েছে। ৩ গোম্বুজ বিশিষ্ট এ মসজিদটি দৈর্ঘ্য ২৪ মিটার, প্রস্থ ৯.৫ মিটার এবং উচ্চতা কার্নিশ পর্যন্ত ৬ মিটার। মসজিদটির দেয়াল ২ মিটার পুরো। মসজিদে প্রবেশের জন্য ৩টি দরজা এবং ভিতরে ৩টি মেহরাব রয়েছে। মূল মসজিদের সামনে ১৩ মিটার প্রসস্থ একটি খোলা বারান্দা রয়েছে। যা অনুচ্চ দেয়াল দিয়ে ঘেরা। দেয়ালের সাথে এক উচু বেদি থেকে প্রতিদিন প্রতি ওয়াক্ত আযান দেওয়া হয়।

যেভাবে যাবেন:

ঢাকা থেকে কিশোরগঞ্জ, বাসে বা ট্রেনে। কিশোরগঞ্জ থেকে শহরের পূর্ব প্রান্তে একরামপুর, রিক্সায় বা অটোতে। একরামপুর থেকে সিএনজিতে চামটাঘাট, (২০ কিলোমিটার)। চামটাঘাট থেকে ইটনা ট্রলারে, দুই ঘন্টা লাগবে। ইটনা ট্রলার ঘাট থেকে বড়হাটি তিন গম্বুজ তথাকথিত গায়েবী মসজিদ রিক্সায় যাওয়া যায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর