খালেদা জিয়া এবার ভোট দিতে পারছেন না

হাওর বার্তা ডেস্কঃ দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবার ভোট দিতে পারছেন না। বন্দিদের যেভাবে ভোট দেওয়ার সুযোগ রয়েছে, সেই শর্ত পূরণ করেননি তিনি।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দণ্ডের পর থেকেই কারাগারে বিএনপি নেত্রী। তিনটি আসনে মনোনয়ন দিলেও তাকে প্রার্থী করতে পারেনি বিএনপি। উচ্চ আদালত জানিয়ে দিয়েছে, তিনি ভোটে অযোগ্য।

খালেদা জিয়া ভোট দিতে পারবেন কি না—এ নিয়ে প্রশ্নে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, বন্দিদের পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার সুযোগ আছে। তবে সে জন্য আবেদন করতে হয়। বিএনপি নেত্রীর পক্ষ থেকে এই আবেদন করা হয়নি। ফলে তিনি পোস্টাল ব্যালটেও ভোট দিতে পারছেন না।

বিএনপির চেয়ারপারসন ক্যান্টনমেন্টের মঈনুল রোডের ভোটার। সেটা ঢাকা-১৭ আসনের মধ্যে পড়েছে।

নির্বাচন কমিশন সচিব ইসি সচিব হেলালুদ্দীন আহমদ গণমাধ্যমকে বলেন, কারাবন্দি থাকায় বিএনপি চেয়ারপারসন ভোট দিতে পারবেন না। তবে আদালত অনুমতি দিলে তিনি ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

তিনি আরো বলেন, জেলখানার সাধারণত ৩শ আসনের বন্দিরা থাকেন। সেখানে নির্বাচন কমিশনের পক্ষে ৩শ আসনের ব্যালট এবং ব্যালট বাক্স পাঠানো সম্ভব নয়। আবার মাঝে মাঝে বন্দিদের বিভিন্ন জেলখানায় বদলি করা হয়। স্বাভাবিক প্রক্রিয়ায় তাদের ভোটগ্রহণের সুযোগ নেই।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর