আওয়ামী লীগের মনোনয়ন শঙ্কায় হেভিওয়েট প্রার্থীরা

হাওর বার্তা ডেস্কঃ একেবারেই শেষ পর্যায়ে রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনয়ন চুড়ান্তকরণের কাজ। শিগগিরই প্রার্থীদের নাম ঘোষণা করতে যাচ্ছে দলটি। শেষ মুহূর্তে এসে নানা রাজনৈতিক সমীকরণে প্রার্থী তালিকা থেকে বাদ পড়ার আশঙ্কা দেখা দিয়েছে দলটির অনেক সিনিয়র নেতার।

ফলে বেশ শঙ্কায় তারা। আওয়ামী লীগের নীতি নির্ধারণী পর্যায়ের কয়েকজন নেতার সাথে কথা বলে জানা যায়, দলীয় সভাপতি শেখ হাসিনা আসন্ন নির্বাচনের প্রার্থী নির্বাচনে বেশ কঠোর অবস্থানে রয়েছেন। বিভিন্ন সংস্থার জরিপ গভীরভাবে পর্যবেক্ষণ করছেন তিনি। যে সব জরিপে অসমাঞ্জস্যতা দেখছেন সেগুলো বার বার বিচার বিশ্লেষণ করছেন। এ ছাড়া জরিপ রিপোর্টে যাদের বিষয়ে নেতিবাচক তথ্য এসেছে বর্তমান এমপি বা মন্ত্রী হলেও তাদের মনোনয়ন দেয়া হবে না।

একাধিক সূত্রে জানা যায়, দশম সংসদ নির্বাচন পরবর্তী সময়ে স্থানীয় পর্যায়ে পর্যাপ্ত সময় না দেয়া অনেক জাতীয় নেতার ব্যক্তি জনপ্রিয়তা তলানীতে। দলীয় প্রধানের হাতে পৌঁছানো বিভিন্ন জরিপে তাদের নেতিবাচক দিক ফুটে উঠেছে। একই সাথে আসন্ন নির্বাচনে আওয়ামী লীগ জোট ভিত্তিক অংশ নিলে অনেক হেভিওয়েট প্রার্থীকে নিজ সংসদীয় আসন শরীকদের জন্য ছেড়ে দিতে হবে। এদিকে মনোনয়পত্র বিতরণের শুরু থেকেই আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীরা ঢাকায় আবস্থান করছেন। প্রার্থী চুড়ান্ত হওয়ার পর তারা এলাকায় ফিরবেন। মনোনয়ন প্রত্যাশীরা এখনো ভিড় করছেন আওয়ামী লীগেরে মনোনয়ন বোর্ডের যে সব সদস্য রয়েছেন তাদের বাসভবনে এবং দলীয় কার্যালয়ে।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে ৩০ ডিসেম্বর। এর আগে ২৯ নভেম্বর পর্যন্ত মনোনয়ন দাখিল করা যাবে। ২ ডিসেম্বর বাছাইয়ের পর প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৯ ডিসেম্বর পর্যন্ত। তার আগেই জোটের আসন ভাগাভাগি শেষ করতে হবে দলগুলোকে।

আওয়ামী লীগের চুড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের রাজধানীতে এক সভায় জানান, জোটগুলোর জন্য ৬৫ থেকে ৭০টি আসন ছাড় দেওয়ার কথা নেত্রী আমাকে বলতে বলেছেন। এর মধ্যে আলাপ করে যদি জোটসঙ্গীদের উইনেবল ক্যান্ডিডেট বেশি পাওয়া যায় তাহলে বেশি পাবে। আর যদি উইনেবল প্রার্থী কম থাকে তাহলে বিবেচনা করব। আমরাও আমাদের ইলেকটেবল না এমন প্রার্থীদের বাদ দিতে দ্বিধা করব না। সব প্রক্রিয়া শেষ করে আগামী ৪-৫ দিনের মধ্যে জোটগতভাবে চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করা যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর