স্মার্টওয়াচের জন্য নতুন প্রসেসর স্ন্যাপড্রাগন ৩১০০

হাওর বার্তা ডেস্কঃ চিপ নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম স্মার্টঘড়ির জন্য নতুন প্রসেসর উন্মোচন করেছে। এই চিপসেটটির নাম ‘স্ন্যাপড্রাগন ওয়্যার ৩১০০’। এই চিপসেটটি কম শক্তি ব্যয় করবে, এর ফলে স্মার্টওয়াচের ব্যাটারির আয়ু বাড়িয়ে দেবে কয়েকগুণ। চিপসেটটি গুগল ওয়্যার ওস প্ল্যাটফর্মকে সাপোর্ট করবে।

মিলবে ব্লটুথ, ওয়াইফাই, জিপিএস, এনএফসি এবং ফোরজি এলটিই সুবিধা। চিপসেটে রয়েছে অ্যাড্রিনো ৩০৪ জিপিইউ এবং স্ন্যাপড্রাগন এক্স ফাইভ এলটিই মডেম। চলতি বছরের মধ্যেই নতুন ওয়্যার ৩১০০ চিপসেট চালিত স্মার্টওয়াচের দেখা মিলবে বাজারে। এরই মধ্যে হুয়াওয়ের সঙ্গে তা করতে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

আগের কোয়ালকম স্ন্যাপড্রাগন ওয়্যার ২১০০ থেকে এই চিপসেট ২ থেকে ১২ ঘণ্টা বেশি ব্যাকআপ সুবিধা দিতে পারবে। ব্যাকআপের বিষয়টি নির্ভর করবে স্মার্টঘড়ির ডিসপ্লের সাইজ, ব্যাটারি ক্ষমতা ও কনফিগারেশনের ওপর।

উদাহরণ হিসেবে প্রতিষ্ঠানটি জানায়, এই চিপসেট চালিত কোনো ডিভাইসে ৪৫০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হলে ১৫ ঘণ্টার মতো ব্যাকআপ সুবিধা মিলবে। এদিকে চলতি বছর জুনে স্ন্যাপড্রাগন ওয়্যার ২৫০০ বাজারে উন্মোচন করেছিল কোয়ালকম।

শিশুদের ব্যবহারের জন্য চিপসেটটি বিশেষভাবে তৈরি করা হয়েছিল। এটি ২১০০ থেকে ১৪ শতাংশ বেশি দ্রুত কাজ করতে সক্ষম। তবে এটি স্ন্যাপড্রাগন ওয়্যার ৩১০০ থেকে কম শক্তিশালী। সূত্র: জিএসএমএরিনা

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর