বহুল কাঙ্খিত বঙ্গবন্ধু স্যাটেলাইট কাল মধ্যরাতে উৎক্ষেপণ হচ্ছে

হাওর বার্তা ডেস্কঃ বহুল কাঙ্খিত বঙ্গবন্ধু স্যাটেলাইট অবশেষে আগামীকাল বৃহস্পতিবার বাংলাদেশের স্থানীয় সময় মধ্যরাতে কক্ষপথের উদ্দেশে উৎক্ষেপণ হতে পারে। ঢাকা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর উৎক্ষেপণ উদ্বোধন করবেন। এসময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বারসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের ঐতিহাসিক মুহুর্তটিকে স্মরণীয় করে রাখতে, তা উদযাপনে সব ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। সারাদেশে আতশবাজি এবং সাংস্কৃতিক আয়োজনের মধ্য দিয়ে দেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণকে স্মরণীয় করে রাখা হবে।

এদিকে এ উপলক্ষে বাংলাদেশের একটি প্রতিনিধি দল এরই মধ্যে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় স্পেস এক্সের স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদসহ প্রায় ৪২ সদস্যের প্রতিনিধি দল।

বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেছেন, আবহাওয়াজনিত কারণে যে কোনো স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ শেষ মুহূর্তেও পরিবর্তিত হতে পারে। আশা করছি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ১০ মে দুপুর ২টা থেকে বিকেল ৪টা এবং বাংলাদেশের স্থানীয় সময় মধ্যরাত ২টা থেকে ভোর ৫টার মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ উদযাপন-সংক্রান্ত কর্মসূচির মধ্যে রয়েছে উৎক্ষেপণ অনুষ্ঠান দেশের সব টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার, পরে সুবিধাজনক দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে অনুষ্ঠান উদযাপন, সন্ধ্যায় আতশবাজি প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। টেলিযোগযোগ মন্ত্রণালয় সূত্রমতে, বঙ্গবন্ধু স্যাটেলাইট পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য গাজীপুরে এবং চট্টগ্রামের বেতবুনিয়ায় গ্রাউন্ডিং স্টেশন নির্মাণ করা হয়েছে। আগামী আগস্ট থেকে এ স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রম শুরু করা সম্ভব হবে। এ স্যাটেলাইট নির্মাণে ব্যয় হয়েছে প্রায় দুই হাজার ৭০০ কোটি টাকা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর