জনগণের জানমালের নিরাপত্তার দায়িত্ব পুলিশের : আইজিপি

হাওর বার্তা ডেস্কঃ পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, জনগণের জানমাল রক্ষায় আইনের মধ্যে থেকেই পুলিশ সর্বোচ্চ কঠোর ব্যবস্থা নেবে। দায়িত্ব গ্রহণের পরদিন আজ সকালে পুলিশ সদর দফতরে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের সাথে কথা বলেন আইজিপি।

পুলিশের ওপর সাম্প্রকিত হামলার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নে এসময় তিনি বলেন, আইনের মধ্যে থেকে জনগণের জানমাল রক্ষায় সর্বোচ্চ কঠোর ব্যবস্থা নেবে পুলিশ। এই বছর নির্বাচনের বছর। নির্বাচনী দায়িত্ব পালন ও চ্যালেঞ্জ সম্পর্কে সংবাদ সম্মেলনে প্রশ্ন করাা হয় নতুন আইজিপিকে।

এ বিষয়ে তিনি বলেন, নির্বাচন করার দায়িত্ব নির্বাচন কমিশনের। জনগণের জানমালের নিরাপত্তার দায়িত্ব পুলিশের। পুলিশের যে দায়িত্ব তা তারা ঠিকভাবে পালন করবে।

আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, ‘বাংলাদেশ পুলিশের অনেক অর্জন। তবে কতিপয় সদস্যের কিছু ঘটনা সামনে চলে আসে। অপেশাদার ওই সব আচরণের জন্য আমরা বিব্রত বোধ করি। ব্যক্তির অপরাধের দায় পুলিশ নেবে না। এ বিষয়ে নীতি হচ্ছে, কোনো ব্যক্তি যদি অপরাধ করে থাকে, তাহলে সে অপরাধী বলে গণ্য হবে। প্রচলিত নিয়মনীতির মধ্যে থেকে বিষয়টি দেখা হবে।’

জঙ্গি ও মাদক হলো পুলিশের জন্য বড় চ্যালেঞ্জ। গতকাল বুধবারও যখন প্রধানমন্ত্রী র‍্যাংক ব্যাচ পরিয়ে দিচ্ছিলেন, তখনো আইজিপি মাদক নির্মূলের ওপর জোর দিয়েছেন। তিনি বলেন, পুলিশের নীতি জিরো টলারেন্স। যত দিন না পর্যন্ত মাদকের চাহিদা শেষ হচ্ছে, তত দিন পর্যন্ত এটা নির্মূল করা যাবে না, নিয়ন্ত্রণ করা যাবে। এটি কেবল পুলিশের দায়িত্ব নয়, এটি সবার দায়িত্ব।

আইজিপি বলেন, সমাগ্রিক পুলিশের মান বাড়াতে ইন্টেলিজেন্স পুলিশিং, তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবাদিহিতা গুরুত্ব পাবে। দায়িত্ব পালনকালে কমিউনিটি পুলিশিং, বিট পুলিশিং, গণমুখী পুলিশিং অগ্রাধিকার দিব। নীতি ও আদর্শের ক্ষেত্রে অটল থেকে দেশের ও মানুষের জন্য কাজ করে যাব।

উল্লেখ্য, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর বাংলাদেশ পুলিশের দ্বায়িত্ব গ্রহণ করেন শহিদুল হক। দীর্ঘ তিন বছর পুলিশ প্রধান থাকার পর, বুধবার নব নিযুক্ত আইজিপি ড. মোহম্মদ জাবেদ পাটোয়ারির কাছে দ্বায়িত্ব বুঝিয়ে দেন তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর