আগাম জাতীয় সংসদ নির্বাচনে অনেক নেতা নির্বাচন করতে রাজি বিএনপির

হাওর বার্তা ডেস্কঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মতো আগাম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিরও অনেক নেতা আগাম নির্বাচন করতে রাজি আছেন। তবে তাদের সাফ কথা আগাম নির্বাচন হতে হবে সহায়ক সরকারের অধীনে। তার আগে সংসদ ভেঙে দিতে হবে, পদত্যাগ করতে হবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

শেখ হাসিনার পরিবর্তে সহায়ক সরকারের অধীনে নির্বাচন কমিশন একাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা করবে। বিএনপির একাধিক নেতার ধারণা সিইসি এবং সেতুমন্ত্রীর মুখে আগাম নির্বাচনের সুর বিএনপিকে শেখ হাসিনার অধীনে নির্বাচনে আনার টোপ হতে পারে। টোপ হোক আর যাই হোক, সে বিচার পরে। আগে সরকারকে বলতে হবে তারা সহায়ক সরকারের অধীনে নির্বাচনে রাজি আছে কিনা।

রাজি থাকলে বিএনপিও প্রস্তুত আগাম নির্বাচনে। গতকাল আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্যদের সঙ্গে সহযোগী ও ভাতৃপ্রতিম সংগঠন এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদকদের সঙ্গে এক যৌথ সভায় ওবায়দুল কাদের বলেন আগাম নির্বাচন আগামী মাসে হলেও তারা নির্বাচন করতে প্রস্তুত। তার এ বক্তেব্যের প্রতিক্রিয়া জানতে কথা হয় বিএনপির একাধিক নেতার সঙ্গে। তারা বলেন, আগাম নির্বাচন তো বিএনপি অনেকদিন আগে থেকেই চেয়ে আসছে।

কারণ বর্তমান সরকার বিএনপিবিহীন নির্বাচন করে অবৈধভাবে ক্ষমতায় এসেছে। কিন্তু সরকার তখন বিএনপির দাবি প্রত্যাখ্যান করেছে। এখন যদি সরকার আগাম নির্বাচন দিতে চায় তাহলে সহায়ক সরকারের অধীনে দিতে হবে। তা নাহলে বিএনপি আগাম নির্বাচনে যাবে না। দলটি আন্দোলন করে সহায়ক সরকারের দাবি পূরণ করেই তবে একাদশ নির্বাচনে অংশ নেবে। এব্যাপারে বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেন বলেন, আগাম নির্বাচনের সেরকম ঘোষণা আসলে তাতে বিএনপি অংশ নেবে কিনা সেটি দলীয় ফোরামে আলোচনা হবে।

২০ দলীয় জোটের সিদ্ধান্ত ছাড়া বলা যাবে না। তবে বিএনপি সহায়ক সরকার ছাড়া নির্বাচনে যাবে না– এটাতো বারবার বলা হচ্ছে। এই দাবিতে অটল থাকবে দলটি। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার হটিয়ে সহায়ক সরকারের দাবিতে আন্দোলন করার প্রবল আগ্রহ আছে নেতাকর্মীদের। সাংগঠনিকভাবেও আগের তুলনায় অনেক শক্তিশালী বিএনপি। তাছাড়া এই সরকারের দুঃশাসনে অতিষ্ঠ সাধারণ জনগণও। আন্দোলনে এবার বিএনপিকে জনগণও সমর্থন দেবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর