বঙ্গবন্ধুকে হত্যার পর সংবিধানকে সাম্প্রদায়িক করা হয়েছে

হাওর বার্তা ডেস্কঃ বঙ্গবন্ধুকে হত্যার পর সংবিধানকে ‘সাম্প্রদায়িক’ করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. দূর্গা দাস ভট্টাচার্য। তিনি বলেন, আজ সংবিধানের সবকিছু বিঘ্নিত। এ দেশ সব ধর্মের মানুষের। মুক্তিযুদ্ধে সব ধর্মের মানুষেরাই অংশগ্রহণ করেছেন।

আজ (১৩ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সম্প্রসারিত মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি এ সব কথা বলেন।

‘বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট’ এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সম্প্রতি, রংপুর জেলার গঙ্গাচড়া উপজেলার তারাগঞ্জ ঠাকুরপাড়া গ্রামে হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলা ও অগ্নিসংযোগ এবং প্রধান বিচারপতিকে ছুটিতে যেতে বাধ্য করার প্রতিবাদে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংগঠনের পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করেন- হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক।

লিখিত বক্তব্যে তিনি বলেন, সারাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা হচ্ছে। হামলা ও আক্রমণের বিষয়ে হিন্দু সম্প্রদায় উদ্বিগ্ন না হয়ে পারে না। সরকার হিন্দু সম্প্রদায়কে রক্ষায় কোনো কার্যকর ভূমিকা রাখেনি। এদেশে হিন্দু সম্প্রদায়ের অস্তিত্ব রক্ষায় সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে হবে। জাতীয় সংসদে ৬০টি সংরক্ষিত ও পৃথক নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

সংবাদ সম্মেলনে সংগঠনের পক্ষ থেকে কয়েকটি দাবি তুলে ধরা হয়। দাবিগুলির মধ্যে রয়েছে- আগামী ১৬ নভেম্বরের মধ্যে চট্টগ্রামের হাটহাজারী, কক্সবাজারের রামু, ব্রাক্ষণবাড়িয়ার নাসিরনগর ও রংপুরের ঠাকুরপাড়ায় হামলাকারী ও অগ্নিসংযোগকারীদের মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনালে বিচারের ঘোষণা দিতে হবে; জাতীয় সংসদে হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে ৬০টি সংরক্ষিত আসনে ও পৃথক নির্বাচনের ব্যবস্থা করতে হবে; সংখ্যালঘুবিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা এবং সংখ্যালঘু সম্প্রদায় থেকে একজন পূর্ণ মন্ত্রী নিয়োগ করতে হবে। এছাড়া তথ্যপ্রযুক্তির ৫৭ ধারাকে হিন্দু নির্যাতনের হাতিয়ার উল্লেখ করে আইনের এ ধারা বাতিলেরও দাবি জানানো হয়।

সাংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, সংগঠনের উপদেষ্টা ঝুমুর গাঙ্গুলী, মানিক চন্দ্র সরকার, মৃত্যুঞ্জয় রায় প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর