রাশিয়া-আর্জেন্টিনা প্রীতি ম্যাচ আজ সন্ধ্যায়

হাওর বার্তা ডেস্কঃ ইকুয়েডরের বিপক্ষে মেসি জাদুতে আর্জেন্টিনার নিশ্চিত হয়েছে রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে খেলা। তবে মূলপর্ব শুরুর আগে প্রস্তুতি ম্যাচে আজ শনিবার (১১ নভেম্বর) মুখোমুখি হচ্ছে আজেন্টিনা-রাশিয়া।

আজ আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মস্কোর লুঝনিকিতে অলিম্পিস্কি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭ টায়।

২০১৮ বিশ্বকাপের আগে যে ম্যাচটি রাশিয়ার জন্যও বেশ গুরুত্ববহ। দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের সামনে ঘরের মাঠে নিজেদের শক্তিমত্তা পরীক্ষা করে নেয়ার সুযোগ তো সবসময় মেলে না!

আর্জেন্টিনা এই ম্যাচে মাঠে নামছে ইকুয়েডরের বিপক্ষে ৩-১ গোলের সুখস্মৃতি মাথায় নিয়ে। যে ম্যাচটি হারলে বিশ্বকাপ থেকে বাদই পড়তে পারতো লিওনেল মেসির দল। তবে সব শঙ্কা আর উদ্বেগ কাটিয়ে শেষপর্যন্ত মূলপর্বে জায়গা করে নিয়েছে আলবিসেলেস্তেরা। গুরুত্বপূর্ণ ম্যাচটিতে মেসি একাই করেছিলেন হ্যাটট্রিক।

শক্তিমত্তা বিবেচনায় আজকের ম্যাচে পরিষ্কার ফেভারিট মেসির আর্জেন্টিনা। স্বাগতিক হিসেবে বিশ্বকাপে অটোমেটিক চয়েজ হলেও আন্তর্জাতিক আঙিনায় রাশিয়ার সাম্প্রতিক পারফম্যান্স মোটেই আশা জাগানিয়া নয়। ঘরের মাঠ হলেও তাই আর্জেন্টিনা তাদের কঠিন পরীক্ষায় ফেলবে আন্দাজ করাই যাচ্ছে।

পরীক্ষা অবশ্য আরও আছে রুশদের আগামী মঙ্গলবার (১৪ নভেম্বর) আরেকটি প্রীতি ম্যাচে তারা খেলবে স্পেনের বিপক্ষে। সেই ম্যাচের আগে আর্জেন্টিনার সঙ্গে ভালো খেলতে পারলে সেটা নিশ্চয়ই আত্মবিশ্বাস জোগাবে বিশ্বকাপের স্বাগতিকদের। আর্জেন্টিনাও চাইবে না ঘরের মাঠের রাশিয়াকে হেলাফেলার চোখে দেখতে।

আর্জেন্টিনার জন্য তার চেয়েও বড় বিষয়, বিশ্বকাপের আগে নিজেদের দলটাকে ভালোভাবে গুছিয়ে নেয়া। মেসি তো দেখিয়ে দিয়েছেন সতীর্থদের কাছ থেকে একটু সাহায্য পেলে তিনি কি করতে পারেন। এবার সময় বাকিদেরও জ্বলে উঠার।

জ্বলে উঠার এই ম্যাচে আর্জেন্টাইন কোচ হোর্হে সাম্পাওলি বেশ কয়েকটি পরীক্ষা-নিরীক্ষা করতে পারেন। এই ম্যাচে শুরুর একাদশেই থাকার কথা ম্যানচেস্টার সিটির সর্বকালের সেরা গোলদাতা হওয়ার রেকর্ড গড়া সার্জিও আগুয়েরোর। অভিষেক হতে পারে জার্মেন প্যাজেলা এবং জিওভানি লি সেলসোর মত তরুণদের।

এদিকে, এই ম্যাচে প্রতিপক্ষ রাশিয়ার চেয়েও আর্জেন্টিনার বড় দুশ্চিন্তা থাকবে আবহাওয়া নিয়ে। মস্কোতে এখন ভীষণ শীত। গড় তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস থেকে মাইনাস ১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। হাড় কাঁপানো এই শীতের মধ্যেই আন্তর্জাতিক প্রীতি ম্যাচের প্রস্তুতি নিতে দেখা গেছে মেসি, আগুয়েরোদের। মুখ-টুক ঢেকে একেবারে প্যাকেটবন্দী হয়ে অনুশীলন সেরেছেন তারা।

ঘরের মাঠের দর্শক সমর্থনের সঙ্গে এই শীত দিয়েও নিশ্চয়ই আর্জেন্টিনাকে কাবু করতে চাইবে রাশিয়া। বিশ্বকাপের আগে ফেভারিট দলটিকে একটু নাকানি চুবানি খাওয়াতে পারলে সেটাও তো কম কিছু হবে না স্বাগতিকদের জন্য!

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর