টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে মানবসম্পদের দক্ষতাই বড় নিয়ামক

হাওর বার্তা ডেস্কঃ টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে মানবসম্পদের দক্ষতাই বড় নিয়ামক বলে উল্লেখ করেছেন সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দিন খান আলমগীর।

আজ দুপুরে গণপ্রকৌশল দিবস ২০১৭ ও আইডিইবির ৪৭তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে রাজধানীতে ডিপ্লোমা প্রকৌশলীদের অংশগ্রহণে আয়োজিত বর্ণাঢ্য র‌্যালির প্রাক্কালে আলোচনায় তিনি এ কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মানবসমাজ অতীত থেকে যতই ভবিষ্যতের দিকে অগ্রসর হচ্ছে ততই পেশাভিত্তিক মানবদক্ষতা সমাজ কেন্দ্রিক হয়ে উঠেছে। বিজ্ঞান-প্রযুক্তির প্রতিনিয়ত পরিবর্তনে জীবনমানে যে পরিবর্তন আসছে, সেটি উপভোগ্য করার জন্য দক্ষতার কোনো বিকল্প নেই। উন্নত বিশ্বের অর্থনীতির গতি সঞ্চার কিংবা উন্নয়নশীল দেশসমূহের আর্থিক স্বনির্ভরতা প্রতিটি ক্ষেত্রে দক্ষতার বিষয়টি জোরালোভাবে গুরুত্ব দেয়া হচ্ছে। কাজেই এসডিজির লক্ষ্য সাফল্যজনকভাবে অর্জনের জন্য আমরা বিশ্ব পরিক্রমার বাইরে থাকতে পারি না।

ড. আলমগীর বলেন, ২০৪১ সালে সমৃদ্ধ বাংলাদেশে পরিণত হবার লক্ষ্যে সরকার কর্মক্ষম ব্যাপক জনগোষ্ঠির মান উন্নয়নে কর্মসূচি গ্রহণ করেছে। এজন্য সরকার শিক্ষায় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে অধিকতর গুরুত্ব দিয়েছে। সরকারি নানাবিধ পরিকল্পনার মধ্য দিয়ে ইতোমধ্যে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার্থী ভর্তির হার ১৪ ভাগে উন্নীত হয়েছে। সরকারি এ প্রচেষ্টাকে এগিয়ে নেয়ার জন্য আইডিইবির বহুমাত্রিক প্রয়াস গুরুত্বপূর্ণ রাখছে।

আইডিইবির সভাপতি একেএমএ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য এ বি এম আনোয়ারুল হক এমপি ও সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান।

আলোচনা অনুষ্ঠান শেষে আইডিইবি ভবন প্রাঙ্গণে পায়রা অবমুক্তকরণ ও বেলুন উত্তোলনের মাধ্যমে গণপ্রকৌশল দিবসের সপ্তাহব্যাপী কর্মসূচি ও বর্ণাঢ্য র‌্যালির শুভ উদ্বোধন করেন ড. মহীউদ্দিন খান আলমগীর।

র‌্যালিটি আইডিইবি ভবন থেকে মৎস্য ভবন-জাতীয় প্রেসক্লাব-পল্টন মোড়-বিজয়নগর-কাকরাইল মোড় হয়ে আইডিইবি ভবনে এসে শেষ হয়। এতে প্রায় ৫ সহস্রাধিক ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র-শিক্ষক অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর