টানা বৃষ্টি ও ঝড়ো বাতাসে আমনের ব্যাপক ক্ষতি

হাওর বার্তা ডেস্কঃ কুড়িগ্রামের ফুলবাড়ীতে গত দুই দিন ধরে চলমান বৃষ্টি ও ঝড়ো বাতাসে আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলা সহ সব কয়েকটি উপজেলায় ৬টি ইউনিয়নের কয়েকশ হেক্টর জমির আমন ধান নুয়ে পড়েছে।

উপজেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছে, পানিতে ডুবে না গেলে এসব ফসলের তেমন ক্ষতি হবে না। এদিকে টানা বৃষ্টিপাতে চরম দুর্ভোগে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষজন। গরীব অসহায় মানুষ কর্মহীন হয়ে পড়েছে। তারা দুই দিনের টানা বৃষ্টিতে ঘর থেকে বের হতে না পেরে অলস সময় কাটাচ্ছেন। টানা বৃষ্টির কারণে উপজেলার বিভিন্ন হাট-বাজারের ব্যবসা-বাণিজ্যের মন্দাভাব দেখা দিছে। ক্রেতা শূন্য হয়ে পড়েছে পিনি বিতানগুলোতে।

কাশিপুর ইউনিয়নের কৃষক আব্দুল জলিল, মাসুদ রানা মুকুল, ওবাইদুল হক লিয়াকত আলীসহ তারার জানান, আমাগো সব শেষ, ঋণ নিয়া জমিত ধান লাগাইছি এহন ধান না হইলে ক্যামন করি ঋণ শোধ করমো, খামোয় (খাবো) বা কী।

নাওডাঙ্গা ইউনিয়নের কৃষক দুলাল মিয়া, শংকার পাল, সামাদ আলী, তৈয়ব আলী, বজলু মিয়া, সন্তোষ সেন, ওবাইদুল হক, ওহাব আলী, এবর্রাহীম, হোসেন আলী, নূর আলমসহ ক্ষতিগ্রস্থ কয়েকজন জানান, যেভাবে ধানের গাছ মাটিতে পড়ে গেছে তাতে করে তারা ধান বাড়িতে ওঠাতে পারবেন না। এসব ধানগাছ কেটে গরু-ছাগলদের খাওয়ানো ছাড়া আর কোনও উপায় নেই। একই ইউনিয়নের ক্ষতিগ্রস্থ কৃষক বেলাল ইসলাম ও বিনোদ চন্দ্র রায় জানান, বানে খাইলে একবার, ঝড়ে খাইল আর একবার। এলা হামরা কী খায়া থাকমো। আল্লায় জানে এবার কপালত কী আছে।

এ প্রসঙ্গে ফুলবাড়ী উপজেলা কৃষি অফিসার মাহাবুবুর রশিদ জানান, গত রাত থেকে চলমান ঝড়ো হওয়া ও বৃষ্টিতে উপজেলায় প্রায় ৪৫ হেক্টর জমির আমন ধান ক্ষতিগ্রস্থ হয়েছে। এভাবে বাতাস চলমান বইতে থাকলে ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর