রোহিঙ্গাদের জন্য আরো মানবিক সহায়তা প্রয়োজন: আইওএম

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশে রোহিঙ্গাদের আসা অব্যাহত থাকায় তাদের জন্য আরো মানবিক সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম)। সংস্থাটি বলেছে, এ পর্যন্ত ৫ লাখ ৩৬ হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, ৯-১১ অক্টোবর পর্যন্ত প্রায় ১৫ হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। কক্সবাজারে রোহিঙ্গাদের আসা অব্যাহত থাকায় জরুরি মানবিক সহায়তার চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। প্রায় ১০ লাখ শরণার্থীর মধ্যে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গার আশ্রয়, খাদ্য, পানি, স্যানিটেশন এবং অন্যান্য জীবন রক্ষাকারী সামগ্রীর জন্য মানবিক সহায়তার ওপর নির্ভর করছে।

আইএসসিজিতে ত্রাণ সংস্থাগুলো এ সপ্তাহের শুরুর দিকে কক্সবাজারের আশ্রয় শিবিরগুলোয় বসবাসকারী রোহিঙ্গা এবং ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারী প্রায় ৩ লাখ বাংলাদেশিসহ ১২ লাখ লোকের জন্য ৬ মাসের মানবিক সহায়তার পরিকল্পনার অংশ হিসাবে ৪৩৪ মিলিয়ন ডলারের সহায্যের আহ্বান জানিয়েছে।

আইওএম বাংলাদেশ মিশন প্রধান শরৎ দাস বলেন, পরিস্থিতির ভয়াবহতা উড়িয়ে দেওয়া যায় না। এসব লোক পুষ্টিহীনতার শিকার হচ্ছে। তাদের জন্য বিশুদ্ধ খাবার পানি ও স্যানিটেশন প্রয়োজন। তাদের জীবন খুবই ঝুঁকিপূর্ণ। তারা সংকটজনক অবস্থায় বসবাস করছে। নতুন করে আসা রোহিঙ্গাদের জন্য জরুরি চিকিৎসা সহায়তার প্রয়োজন। আগামী ছয় মাসে সব নতুন আশ্রয় কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য চিকিৎসার জন্য সংস্থাগুলো ৪৮ মিলিয়ন ডলারের সহায়তার আবেদন জানিয়েছে।

আইওএম’র বিবৃতিতে বলা হয়, ২৫ আগস্টের পর থেকে আইএসসিজি ২ লাখ ১০ হাজারের বেশি মানুষকে স্বাস্থ্যসেবা দিয়েছে। টেকনাফ ও উখিয়ায় শরণার্থী শিবিরগুলোয় জেলা স্বাস্থ্য বিভাগ ১২টি মেডিক্যাল দল নিয়ে চিকিৎসা সেবা দিচ্ছে। প্রত্যন্ত অঞ্চলে ৯টি স্বাস্থ্য কেন্দ্র স্থাপন করা হয়েছে। সরকার সাহায্য সংস্থাগুলোর সহায়তায় ৫-১৫ বছর বয়সের প্রায় ৩৫ হাজার ৫০০ শিশুকে এবং ৫ বছরের কম বয়সের ৭২ হাজার শিশুকে পোলিও টিকা দিয়েছে এবং ভিটামিন এ ক্যাপসুল খাইয়েছে। এছাড়া কলেরার ভ্যাকসিনও দেওয়া হচ্ছে।

সুত্র. বাসস

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর