র‌্যাব ভেঙে দেয়া উচিত: এইচআরডব্লিউ

দেশের পুলিশের অভিজাত বাহিনী র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‍্যাব) ভেঙে দেয়া উচিত বলে মন্তব্য করেছে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

বৃহস্পতিবার সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, সাত খুন মামলার রায়ের পর সরকারের উচিত হবে র‍্যাব ভেঙে দেয়া। কারণ জবাবদিহির অভাবে র‍্যাব একটি দুর্বৃত্ত বাহিনীতে পরিণত হয়েছে। বিজ্ঞপ্তিতে নারায়ণগঞ্জের সাত খুন মামলায় ফাঁসির রায়ের বিরোধীতা করে তা কার্যকর না করারও আহ্বান জানান সংস্থাটি।

২০১৪ সালের ২৭ এপ্রিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সে সময়ের কাউন্সিলর নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন সরকারসহ সাতজনকে অপহরণ করা হয়। ৩০ এপ্রিল এবং ১ মে শীতলক্ষ্যা নদী থেকে তাদের মরদেহ পাওয়া যায়।

পরে তদন্তে দেখা যায়, র‌্যাব-১১ এর সে সময়ের শীর্ষ কর্মকর্তারা মামলার প্রধান আসামি নূর হোসেনের কাছ থেকে টাকা নিয়ে সাতজনকে অপহরণ করে। এরপর সবাইকে খুন করে পেট কেটে ইটের বস্তায় বেঁধে মরদেহগুলো শীতলক্ষ্যা নদীতে ফেলে দেয়া হয়। কিন্তু ঘটনাচক্রে মরদেহগুলো ভেসে উঠে।

সাত খুনের ঘটনা প্রকাশ হওয়ার পর থেকেই র‌্যাব সংস্কারের দাবি উঠে। গত ১৬ জানুয়ারি আলোচিত এ হত্যা মামলার রায়ে ২৬ জনের মৃত্যুদণ্ড ও নয়জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন বিচারিক আদালত। মামলার সাজাপ্রাপ্ত আসামিদের মধ্যে ২৫ জনই বিভিন্ন বাহিনীর সদস্য। এদের মধ্যে র‌্যাবের সদস্যই বেশি।

রায়ের পর আবারও র‌্যাবের সংস্কারের বিষয়টি উঠে আসে। আজ রংপুরে এক অনুষ্ঠানে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ বলেন, নারায়ণগঞ্জে সাত খুনের ঘটনার দায় র‌্যাবের নয়, যাঁরা অপরাধ করেছেন তাঁদের। ব্যক্তির অপরাধের দায় কখনোই র‌্যাব গ্রহণ করতে পারে না।

বিজ্ঞপ্তিতে এইচআরডব্লিউ জানায়, সাত খুন ঘটনায় কেবল র‍্যাব-১১ নয়, এজন্য সরকারও দায়ী। কেননা সরকারই ‘দায়মুক্তি’র পরিবেশ তৈরি করেছে। এ ধরনের ঘটনার জন্য র‍্যাব ও অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রশাসনের জন্য কাজ করছে বলে দাবি করছে সংস্থাটি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর