ময়মনসিংহের ভাটিকাশর কবরস্থানে শাকিলের দাফন

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের লাশ বুধবার বিকেলে ময়মনসিংহে ভাটিকাশর কবরস্থানে দাফন করা হয়েছে।

বাদ মাগরিব শহরের কেন্দ্রীয় আঞ্জুমান ঈদগাহ মাঠে দ্বিতীয় নামাজে জানাজা শেষে ভাটিকাশর গোরস্থানে তার লাশ দাফন করা হয়। এর আগে ঢাকা ও ময়মনসিংহে মন্ত্রী পরিষদ সদস্য, আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও সংগঠনের নেতা, তার ভক্ত ও শুভানুধ্যায়ীসহ নানা শ্রেণীপেশার মানুষ কফিনে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান।

এদিকে সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় মসজিদে প্রধানমন্ত্রী বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। এতে রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, গণমাধ্যম ব্যক্তিত্বসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেয়। জানাজা শেষে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। এরপর শাকিলের মরদেহে ফুল দিয়ে শেষ শ্রদ্ধা নিবেদন করেন বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন।

সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে জানাজার জন্য শাকিলের লাশ ঢাবি কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গনে আনা হয়। এ সময় জানাজায় অংশ নিতে হাজারো মানুষের ঢল নামে।

বেলা ১১টায় অনুষ্ঠিত জানাজায় অংশ নেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, কৃষক, শ্রমিক জনতালীগের সভাপতি কাদের সিদ্দিকী, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবীর নানক, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক এবং প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব আবুল কালাম আজাদ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নেতা খালিদ মাহমুদ চৌধুরী ও এ কে এম এনামুল হক শামীম, আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান সিরাজ, আব্দুস সোবহান গোলাপ, দেলোয়ার হোসেন, ব্যারিস্টার ফজলে নূর তাপস, নাজমুল হাসান পাপন, এডভোকেট আফজাল হোসেন, সাইফুজ্জামান শেখরসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও শাকিলের রাজনৈতিক সহকর্মী, বন্ধু, স্বজনেরা।

জানাজা শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী প্রধানমন্ত্রীর পক্ষে শাকিলের মরদেহে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ও ডেপুটি প্রেস সচিব আশরাফুল আলম খোকন।

আওয়ামী লীগের পক্ষ থেকে ওবায়দুল কাদের, সৈয়দ আশরাফুল ইসলামসহ কেন্দ্রীয় নেতারা শাকিলের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে। এরপর ঢাবি উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট, সামাজিক বিজ্ঞান বিভাগ, স্যার এ এফ রহমান হল অ্যালমনাই অ্যাসোসিয়েশন সহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল সাড়ে ১১ টার দিকে শাকিলের মরদেহ তার গ্রামের বাড়ি ময়মনসিংহের উদ্দেশে নিয়ে যাওয়া হয়। ময়মনসিংহে প্রথমে বাঘমারায় নিজ বাসায় নেয়া হয় মাহবুবুল হক শাকিলের মরদেহ।

বিকেল পৌনে ৪টার দিকে তার মরদেহ রাখা হয় টাউন হল কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করে। পরে বাদ মাগরিব শহরের কেন্দ্রীয় আঞ্জুমান ঈদগাহ মাঠে জানাজা শেষে ভাটিকাশর গোরস্থানে দাফন করা হয় শাকিলকে।

এ সময়ে আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, কেন্দ্রীয় কমিটির সদস্য এস এম কামাল হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি সাইফুজ্জমান শেখর, প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকনসহ আত্মীয়-স্বজন, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী, আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনসহ সর্বস্তরের মানুষ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর