নৌ পুলিশের অভিযানে অবৈধ জালসহ আটক ১৫৬

৬২ লক্ষাধিক মিটার অবৈধ জাল এবং ৫৫টি বাল্কহেডসহ ১৫৬ জনকে আটক করেছে নৌ পুলিশ। গত বুধবার থেকে বৃহস্পতিবার (২৮ মার্চ) সকাল পর্যন্ত বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাঁদের আটক করা হয়। একই সময়ে বিপুল পরিমাণ মাছ ও বিভিন্ন প্রজাতির বাগদা রেণু উদ্ধার করা হয়েছে। অভিযানে মোট ১০টি মামলা দায়ের করা হয়।

বৃহস্পতিবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে নৌ পুলিশ হেডকোয়ার্টার্সের পুলিশ সুপার (ট্রেনিং, ক্যারিয়ার অ্যান্ড মিডিয়া) কাজী নুসরাত এদীব লুনা এসব তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, দেশের মৎস্য সম্পদ রক্ষা ও নৌপথের নিরাপত্তা নিশ্চিতকরণে নৌ পুলিশ দেশব্যাপী অভিযান চালাচ্ছে। গত ২৪ ঘণ্টায় নৌ পুলিশের বিভিন্ন অভিযানে মোট ৬২ লাখ ৭৭ হাজার ৬৪০ মিটার অবৈধ জাল, এক হাজার ১৭৬ কেজি মাছ, বিভিন্ন প্রজাতির বাগদা রেণু ৬৬ হাজার পিস এবং ১২টি ঝোপ ধ্বংস করা হয়েছে।

পুলিশ সুপার জানান, এই অভিযানে চারটি নিয়মিত মৎস্য আইনে মামলা, একটি বেপরোয়া নৌযান চলাচল, দুটি বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনসহ বিভিন্ন আইনে মোট ১০টি মামলা দায়ের করা হয়েছে।

সারা দেশে নৌপথে চলমান বেপরোয়া গতির ৫৫টি বাল্কহেড আটক করা হয়েছে। এসব বাল্কহেডের ৯৫ জন স্টাফসহ সংশ্লিষ্ট বাল্কহেডের বিরুদ্ধে প্রসিকিউশন দেওয়া হয়। একই সঙ্গে এই অভিযানে ১৬ জন আসামিকে ৬৫ হাজার টাকা জরিমানা, ১৩ জনকে বিভিন্ন মেয়াদে সাজা এবং প্রাপ্তবয়স্ক না হওয়ায় ১৫ জনকে মুচলেকায় খালাস দেওয়া হয়েছে। জব্দ করা অবৈধ জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।
মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ এবং মাছের রেণু পানিতে অবমুক্ত করা হয়েছে। 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর