তিন ফরম্যাটেই টাইগারদের অধিনায়ক শান্ত, নান্নুর জায়গায় লিপু

প্রায় ছয়মাস পর সোমবার বিসিবির বোর্ড সভা অনুষ্ঠিত হয়। যেখানে নেওয়া হয়েছে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। নতুন করে তিন ফর‌ম্যাটেই নেতৃত্ব দেওয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে। আসন্ন শ্রীলঙ্কা সিরিজ থেকেই সাকিব আল হাসানের পরিবর্তে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিবেন তিনি। তার অধীনেই আগামী এক বছর মাঠে নামবে বাংলাদেশ।

এছাড়াও বাংলাদেশ জাতীয় দলের নির্বাচক প্যানেলেও এসেছে পরিবর্তন। নতুন করে প্রধান নির্বাচকের দায়িত্ব দেওয়া হয়েছে গাজী আশরাফ হোসেন লিপুকে। মিনহাজুল হক নান্নুর জায়গায় আসন্ন শ্রীলঙ্কা সিরিজ থেকেই দায়িত্ব পালন করবেন তিনি। তার ডেপুটি হিসেবে কাজ করবেন জাতীয় বয়সভিত্তিক দলের নির্বাচক হান্নান সরকার। পুরনো নির্বাচকদের মধ্যে নান্নুর মতো বাদ পড়েছেন হাবিবুল বাশার সুমন। তবে টিকে গেছেন আব্দুর রাজ্জাক।

প্রধান নির্বাচক পদ থেকে মিনহাজুল আবেদিন নান্নুর বাদ পড়াটা প্রায় নিশ্চিতই ছিল। নির্বাচক হাবিবুল বাশার সুমনের টিকে যেতে পারেন এমন একটা ধারণা ছিল যদিও। কিন্তু বিসিবি সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপুকে প্রধান নির্বাচক হিসেবে পেয়ে যাওয়ায় পুরো প্যানেলে বড় পরিবর্তনের সিদ্ধান্ত নেয়।

আগের নির্বাচক প্যানেল থেকে নতুন নির্বাচক প্যানেলে টিকে গেছেন শুধুমাত্র আব্দুর রাজ্জাক। জাতীয় দলের সাবেক ওপেনার হান্নান সরকার এতদিন অনুর্ধ্ব-১৯ দলের নির্বাচক প্যানেলে ছিলেন। সেখানে তিনি দক্ষতা প্রমাণ করায় এখন জাতীয় দলের নির্বাচক প্যানেলে তার অর্ন্তভুক্তি হলো।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু প্রায় ১৩ বছরের বেশি সময় তিনি জাতীয় দলের নির্বাচকের দায়িত্বে। এর মধ্যে প্রধান নির্বাচক হিসেবে কেটেছে তার ৭ বছর। ভালোমন্দ, আলোচনা-সমালোচনা মিলিয়ে কেটেছে তার এই মেয়াদকাল।

নতুন নির্বাচক কমিটির প্রথম অ্যাসাইনমেন্ট হবে শ্রীলঙ্কার বিরুদ্ধে ক্রিকেট সিরিজের দল ঠিক করা। সামনের সামনে বাংলাদেশ সফরে আসছে শ্রীলঙ্কা। এই সিরিজে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি-তিন ফরম্যাটেই শ্রীলঙ্কার মোকাবেলা করবে বাংলাদেশ। যেখানে সাকিব আল হাসানকে পাওয়া নিয়ে রয়েছে শঙ্কা। যদিও নেতৃত্ব দেওয়া ইস্যুতে তার সঙ্গে কথা বলেই শান্তকে অধিনায়ক করেছেন বিসিবি প্রধান পাপন।

শ্রীলঙ্কা সিরিজ শুরু হবে টি-টোয়েন্টি দিয়ে। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ হবে ৫ মার্চ, সিলেটে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর