পরিত্যক্ত প্লাস্টিকের বোতল ব্যবহার করে ফসল ফলাচ্ছেন কৃষকরা

প্লাস্টিকের বোতল ব্যবহার করে চাষাবাদের মাধ্যমে দূষণ নিরসন করতে এক অভিনব উদ্যোগ নিয়ে কাজ শুরু হয়েছে বাংলাদেশে। সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে পরিবেশের ভারসাম্য রক্ষার্থে দেশের অন্যতম শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই) এই প্লাস্টিক ফার্মিং -এর উদ্যোগ নিয়েছে।

এর অংশ হিসেবে প্রথমে বিভিন্ন জলাশয় থেকে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল সংগ্রহ করা হয়। এরপর এই পরিত্যক্ত প্লাস্টিক বোতল দিয়ে ভাসমান বেড তৈরি করে মাটি ও কম্পোস্ট -এর মাধ্যমে বীজ রোপণ করা হয়। প্রায় দুই বছর ধরে বিভিন্ন গবেষণার পর গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও পিরোজপুরের ভূমিহীন কৃষকদের সাথে নিয়ে উদ্যোগটি বাস্তবায়ন করা হয়। উপজেলা কৃষি অফিস -এর তত্ত্বাবধানে কর্মকর্তারা অঞ্চলের ভূমিহীন কৃষকদের প্লাস্টিক ফার্মিং পদ্ধতি শেখান। এছাড়াও, গ্রামে গ্রামে কৃষকদের প্লাস্টিক ফার্মিং শেখাতে ভিডিও টিউটোরিয়াল দেখানোর কর্মসূচি এবং একটি ওয়েবসাইট প্রস্তুত করা হয়। ফলে ২০টি গ্রামের ২১০০ কৃষক প্লাস্টিক ফার্মিং -এর আওতায় আসে এবং তারা নিজস্ব প্রচেষ্টায় শীতকালীন শাকসবজি ফলনে সফল হয়।

প্লাস্টিক দূষণ হ্রাসের পাশাপাশি, ফসল উৎপাদন বৃদ্ধি ও খাদ্য নিরাপত্তা জোরদারসহ ভূমিহীন কৃষকদের ভাগ্য পরিবর্তনে উদ্যোগটি ভবিষ্যতে ব্যাপক ভূমিকা রাখবে বলে সংশ্লিষ্টরা আশাবাদী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর