এইচএসসি ও সমমানে পাসের হার ৮৫.৯৫ শতাংশ

হাওর বার্তা ডেস্কঃ ২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় পাস করেছে ৮৫.৯৫ শতাংশ শিক্ষার্থী। আগের বছর পাশের হার ছিল ৯৫.২৬ শতাংশ। গত বারের তুলনায় এবার পাশের হার প্রায় ১০ শতাংশ কম।

বুধবার (৮ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১২টায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে পরীক্ষার ফল প্রকাশ নিয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

এর আগে দুপুর পৌনে ১২টার দিকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে কম্পিউটারের বোতাম চেপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফল প্রকাশ করেন। বেলা সোয়া ১১টার দিকে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ সময় উপস্থিত ছিলেন। পরে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানেরা ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

ঘোষিত ফলাফলে জানা গেছে, ঢাকা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮০, রাজশাহী বোর্ডে ৮১ দশমিক ৬০, কুমিল্লা বোর্ড ৯০ দশমিক ৭২, যশোর বোর্ড ৮৩ দশমিক ৯৫, চট্টগ্রাম বোর্ড ৮০ দশমিক ৫০, সিলেট বোর্ডে ৮১ দশমিক ৪০, বরিশাল বোর্ডে ৮৬ দশমিক ৯৫, দিনাজপুর বোর্ডে ৭৯ দশমিক ০৮ শতাংশ এবং ময়মনসিংহ বোর্ডে ৮০ দশমিক ৩২ শতাংশ। সেইসঙ্গে মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৫৬ শতাংশ ও কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৯৪ দশমিক ৪১ শতাংশ।

করোনাভাইরাস মহামারি ও বন্যার কারণে পিছিয়ে যাওয়া এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৬ নভেম্বর। এতে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা বোর্ড ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট ১২ লাখ তিন হাজার ৪০৭ জন পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এর মধ্যে ছয় লাখ ২২ হাজার ৭৬৯ জন ছেলে ও পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন মেয়ে। এ বছর দুই হাজার ৬৪৯টি কেন্দ্র ও ৯ হাজার ১৮১টি প্রতিষ্ঠানে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

যেভাবে ফল জানা যাবে

ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, ঢাকা বোর্ডের ওয়েবসাইট www.dhakaeducationboard.gov.bd-এ Result কর্নার-এ ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক Result sheet download করা যাবে।

এ ছাড়াও www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বরের মাধ্যমে
Result sheet download করতে পারবেন শিক্ষার্থীরা।

ওয়েবসাইট ছাড়াও ফল প্রকাশের পর এসএমএসের মাধ্যমে ফল সংগ্রহ করা যাবে। এ ক্ষেত্রে HSC Board name ( first 3 letters) Roll Year টাইপ করে 16222 নম্বরে পাঠাতে হবে। (উদাহরণ: HSC Dha 123456 2022 Send to 16222)।

প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল ডাউনলোড করে প্রকাশ করতে হলে www.educationboardresults.gov.bd ওয়েবসাইটের Result কর্নার-এ ক্লিক করে বোর্ড ও প্রতিষ্ঠানের EIIN এর মাধ্যমে ফল ডাউনলোড করা যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর