,

ঢাকায় বিএনপির ৩০ ডিসেম্বর হবে গণমিছিল

হাওর বার্তা ডেস্কঃ আগামী ২৪ ডিসেম্বর ঢাকায় আওয়ামী লীগের জাতীয় সম্মেলন থাকায় ওইদিন কোনো কর্মসূচি রাখছে না বিএনপি ও অন্যান্য সমমনা রাজনৈতিক দলগুলো। ওইদিন দেশব্যাপী গণমিছিল হওয়ার কথা থাকলেও সংঘাত এড়িয়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালনের পূর্ব সিদ্ধান্ত এবং ক্ষমতাসীন দলের আহ্বানের পরিপ্রেক্ষিতে সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের প্রথম কর্মসূচির তারিখে পরিবর্তন আনছে দলটি। ফলে ২৪ ডিসেম্বরের পরিবর্তে ৩০ ডিসেম্বর হবে ঢাকায় গণমিছিল।

এর আগে অনাকাঙ্ক্ষিত সংঘাত ও শঙ্কা এড়াতে আগামী ২৪ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের দিন বিএনপিকে গণমিছিল না করার অনুরোধ জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিএনপির শীর্ষস্থানীয় একজন নেতা গণমাধ্যমে বলেন, আমরা তারিখ পরিবর্তন করে ৩০ ডিসেম্বর ভোট ডাকাতির নির্বাচনের দিনে গণমিছিল করতে চাই। তবে ঢাকা বিভাগ বাদে অন্য সব বিভাগে ২৪ ডিসেম্বর গণমিছিল হবে।

গণতন্ত্র মঞ্চের নেতা ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক জানান, ৩০ ডিসেম্বর থেকেই আমরা যুগপৎ আন্দোলনের যাত্রা শুরু করতেই চাই। ২০১৮ সালের এই দিনে দেশে ভোট ডাকাতির নির্বাচন হয়েছে। তাই এই দিনেই আন্দোলনের গোড়াপত্তন করতে চাই।

এর আগে গত শনিবার রাজধানীর গোলাপবাগে ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে ২৪ ডিসেম্বর সমমনা দলগুলো নিয়ে সারা দেশে জেলা ও মহানগর পর্যায়ে গণমিছিল পালনের ঘোষণা দেয় বিএনপি। দলটির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন এ ঘোষণা দেন। তিনি জানান, ১০ দফা দাবি আদায়ে গণমিছিল তাদের প্রথম কর্মসূচি।

বিএনপির গণমিছিলের কর্মসূচি নিয়ে মঙ্গলবার ওবায়দুল কাদের বলেন, ওই দিন আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলন। দুই মাস আগেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের তারিখ নির্ধারণ করেছিলেন। সেটি জানার পরও বিএনপি গণমিছিল কর্মসূচি দিয়ে দেশে গণ্ডগোল বাধানোর চেষ্টা করছে। আওয়ামী লীগের সম্মেলনের তারিখ জেনেও বিএনপি গণমিছিলের আয়োজন করে আমাদের উসকানি দিচ্ছে। এর মাধ্যমে গণ্ডগোল বাধানোর চক্রান্ত করছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর