২২ লাখ কোটি টাকা খরচ করে বিশ্বকাপ আয়োজন কাতারের!

হাওর বার্তা ডেস্কঃ দরজায় কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। এবারের আসরের আয়োজক মধ্যপ্রাচ্যের সবচেয়ে ধনী রাষ্ট্র কাতার।

তাইতো নতুন সব স্টেডিয়ামের সঙ্গে ঝাকঝমকপূর্ণ সব আয়োজনে বিপুল পরিমাণ অর্থ খরচ করছে দেশটি।

কাতারের সংবাদমাধ্যম ‘দোহা নিউজ’ বলছে, এবারের ফিফা বিশ্বকাপে কাতার ২২০ বিলিয়ন ডলার খরচ করছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২২ লাখ ৩০ হাজার কোটি টাকা। যা বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল টুর্নামেন্ট হতে চলছে। ২০১৮ সালে রাশিয়া যে পরিমাণ খরচ করেছে, কাতার বিশ্বকাপে তার ২০ গুণ ব্যয় হচ্ছে। শুধু তা নয়, ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৭ বিশ্বকাপের একত্রিত খরচকেও ছাপিয়ে গেল আয়োজক দেশটি।

এদিকে রেকর্ড পরিমাণ এই ব্যয়ের পেছনে রয়েছে একাধিক কারণ। প্রথমত, বিশ্বকাপের জন্য নতুন ৮টি স্টেডিয়াম তৈরি করেছে কাতার। সঙ্গে তৈরি করা হয়েছে অনুশিলনের মাঠও। এছাড়া ফুটবলার ও দর্শকদের নানা সুবিধা দিতে বিভিন্ন হোটেল ও পার্কসহ অনেক কিছুই নির্মাণ করেছে দেশটি।

প্রথমবারের মতো মধ্যপ্রাচ্যে বিশ্বকাপের আসর বসতে চলছে। নানা দর্শক দেখতে আসবেন এই ‘গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’। তাদের জন্য কাতার তৈরি করেছে উন্নতমানের হোটেল। এছাড়া তাদের স্টেডিয়ামে যাতায়াতের জন্য পরিবহনেও অনেক টাকা খরচ হয়েছে। নামানো হয়েছে চার হাজার বাস।

এতদিন খরচের দিক থেকে সবচেয়ে ব্যয়বহুল আসর ছিলো ব্রাজিল বিশ্বকাপ। ২০১৪ সালের এই আসরের জন্য সেলেসাওরা খরচ করে ১৫ বিলিয়ন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৫২ হাজার কোটি টাকা। অর্থাৎ, এবারের আসরের ১৫ ভাগের এক ভাগ টাকা খরচ করেছিল দেশটি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর