,

বিশ্বকাপের পরই কোহলির বিদায়!

হাওর বার্তা ডেস্কঃ বিরাট কোহলি। ভারত তো বটেই, সারা বিশ্বে সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান। সেই কোহলি তিন ফরম্যাটেই দীর্ঘদিন অফ ফর্মে ছিলেন। সেঞ্চুরির দেখা পাননি প্রায় তিন বছর। ঘরে বাইরে তাকে শিকার হতে হয়েছে ব্যাপক সমালোচনার। অনেক বড় বড় ক্রিকেট বোদ্ধারা দলে তার জায়গা নিয়েও প্রশ্ন তুলছিলেন। তবে সব কিছুর জবাব এবারের এশিয়া কাপে ব্যাট হাতেই দিলেন তিন সংস্করণেই ভীতি জাগানিয়া পঞ্চাশোর্ধ এভারেজে ব্যাট করা এই সুপারস্টার। এশিয়ার শ্রেষ্ঠত্ব লড়াইয়ের এই টুর্নামেন্টে ৫ ম্যাচে দুটি অর্ধশতক ও এক শতকে কোহলি নিজের সোনালি অতীত মনে করিয়ে দিলেন। আফগানিস্তান বিপক্ষে তিন অঙ্কের মাইলফলক ছুঁয়ে অমাবস্যার চাঁদ হয়ে ওঠা ৭১ তম সেঞ্চুরির দেখাও পেলেন। মাস পেরোলেই টি টোয়েন্টি বিশ্বকাপ। এর আগেই দলের সেরা ব্যাটসম্যান ফর্মে ফেরায় নিশ্চয়ই রঙিন ভবিষ্যতের স্বপ্ন দেখছিলেন ভারতীয় সমর্থকরা। তবে ভারতীয় গণমাধ্যমগুলো কোহলির ব্যাপারে যে তথ্য দিচ্ছে তাতে সমর্থকরা একটু কষ্ট পেতেই পারে।

বিশ্বকাপ যখন দোরগোড়ায় তখন গুঞ্জন শুরু হয়েছে বিরাট কোহলির অবসর নিয়ে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই নাকি এই ফরম্যাট থেকে অবসর নেবেন তিনি। তিনি অবসর না নিলেও টি-টোয়েন্টিতে তাকে বাদ দিয়েই ভবিষ্যৎ পরিকল্পনা সাজাবে ভারতীয় ক্রিকেট বোর্ড।
বিশ্বকাপের পরই দলটাকে ঢেলে সাজাতে চায় তারা। পরবর্তী বিশ্বকাপের আগে তরুণদের পর্যাপ্ত সুযোগ নিশ্চিত করতে সিনিয়র কয়েকজন খেলোয়াড়কে দলের চিন্তাভাবনা থেকে ছাঁটাই করতে চান তারা। আর এর খড়্গ পড়তে পারে বিরাট কোহলি আর জাদেজার উপর। তাদের এখন থেকে টেস্ট আর ওয়ানডেতে মনোযোগী হতে বলবে বোর্ড। ভারতের এক ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে বিসিসিআইয়ের এক কর্মকর্তা বলেন, ‘এটা নতুন কোন ব্যাপার নয়। প্রতিটি বড় টুর্নামেন্টের পরই একটা পরিবর্তন আসে। গত বছর বিশ্বকাপের পরপরই মোহাম্মদ শামিকে বলা হয়েছিল টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে নজর দিতে। কোহলিরও তো বয়স কমছে না। যে সংখ্যক ম্যাচ ভারত খেলে, তাতে ওর ওয়ার্কলোডের দিকে আমাদের মনোযোগ দিতেই হবে। আমাদের মতে, একটা পরিবর্তন দরকার। জাদেজাকে দেখুন, বারবার চোট পাচ্ছে। বিশ্বকাপ হয়ে যাক, এরপর দলের পরিবর্তন নিয়ে আমরা চিন্তাভাবনা করব।’
এ পর্যন্ত ক্যারিয়ারে ১০৪ টি-টোয়েন্টি খেলে রেকর্ড ৫২ এভারেজে ৩৫৮৪ রান সংগ্রহ করেছেন বিরাট। এর মধ্যেই খেলে ফেলেছেন ৩২ টি পঞ্চাশোর্ধ ইনিংস। যেটিও ক্রিকেটের এই ছোট সংস্করণটিতে রেকর্ড সর্বোচ্চ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর