,

সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত, পর্যটকদের সতর্ক করছে প্রশাসন

হাওর বার্তা ডেস্কঃ বঙ্গোপসাগর ও এর আশপাশে সৃষ্ট লঘুচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। ফলে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের আধিক্য বিরাজ করছে। এতে কক্সবাজার সমুদ্রে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল রয়েছে। এ অবস্থায় পর্যটকদের সতর্ক করছে জেলা প্রশাসন ও ট্যুরিস্ট পুলিশ। সৈকতে দায়িত্বরত সী সেইফ লাইফ গার্ড, বীচ কর্মী ও ট্যুরিস্ট পুলিশের সদস্যরা পর্যটকদের পানিতে নামতে নিরুৎসাহিত করছেন।

শনিবার (২০ আগস্ট) সকালে কক্সবাজার ট্যুরিস্ট পুলিশ রিজিয়নের সহকারী পুলিশ সুপার মো. মিজানুজ্জামান বলেন, সমুদ্র উত্তাল থাকায় সৈকতের প্রতিটি পয়েন্ট ট্যুরিস্ট পুলিশের সদস্যরা পর্যটকদের সতর্ক করছেন। এমনকি পতাকাও টাঙানো হয়েছে। সেই সঙ্গে পর্যটকদের সচেতনতায় মাইকিং করা হচ্ছে। উত্তাল সাগরে পর্যটকদের নামতে নিষেধ করা হচ্ছে।

কক্সবাজার আবহাওয়া অফিসের প্রধান আবহাওয়াবিদ আবদুল হামিদ মিয়া জানান, স্থল নিম্নচাপটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে।

তিনি আরও জানান, বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর