,

3-2207310416

বাতের ব্যথায় চলাফেরা বন্ধ, স্বস্তি পেতে প্রতিদিন যে ফলটি খাবেন

হাওর বার্তা ডেস্কঃ স্বাস্থ্যের যত্ন নিতে ফলের বিকল্প নেই। চিকিৎসক থেকে পুষ্টিবিদ- প্রতিদিন বিভিন্ন মরসুমি ফল রাখার কথা বলে থাকেন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে নানা রকম শারীরিক সমস্যার সমাধান লুকিয়ে আছে ফলেই। নিয়ম করে বাজার থেকে ফল কিনে আনেন অনেকেই।

এ দেশে কয়েক ধরনের ফল এখন সারা বছরই পাওয়া যায়। তার মধ্যে মোসাম্বি লেবু হলো অন্যতম। বছরের যে কোনো সময়ে ভালো মানের মোসাম্বি মেলে বাজারে। অনেক ক্ষেত্রেই বয়স্ক এবং শিশুর প্রতিদিনের খাদ্যতালিকায় থাকে মোসাম্বি লেবুর রস। তবে প্রতিদিন মোসাম্বি লেবু খাওয়া কী ঠিক?

চিকিৎসকরা বলছেন, নিয়ম করে মোসাম্বি লেবু খেলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। বরং এতে শরীরের অন্দরে অনেক সমস্যাই নিমেষে দূর হয়। চলুন তবে জেনে নেয়া যাক মোসাম্বি লেবু যেসব সমস্যা থেকে স্বস্তি দেবে সে সম্পর্কে-

মোসাম্বি লেবু

লেবুতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে। হজম ক্ষমতা উন্নত করতে এই উপাদানটি অত্যন্ত কার্যকর। ফলে মোসাম্বি খেলে অন্যান্য খাবার তাড়াতাড়ি হজম হয়।

মোসাম্বি লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। আমাদের শরীরের রক্ত চলাচল স্বাভাবিক রাখে ভিটামিন সি। সঙ্গে হৃদ্‌যন্ত্রেরও যত্ন নেয়।

মোসাম্বি লেবুতে রয়েছে ফলিক অ্যাসিড। যা শরীরের পেশি ও হাড়ে শক্তি জোগায়। আর্থারাইটিসের মতো সমস্যা দূরে রাখতেও সাহায্য করে এই লেবু।

ত্বকের জন্যেও এই লেবু দারুণ কার্যকর। রোজ মোসাম্বির রস খেলে বা মুখে আমাদের ত্বকের মৃত কোষগুলি পরিষ্কার হয়ে যায়। এতে জেল্লা বাড়ে ত্বকেরও।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর