,

image-576612-1658727545

মিয়ানমারে সু চির দলের এমপিসহ চারজনের ফাঁসি কার্যকর

হাওর বার্তা ডেস্কঃ মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) সাবেক এক এমপিসহ চারজনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটির সামরিক জান্তা সরকার।

সোমবার এ রায় কার্যকর করা হয় বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

অনেক বছর ধরেই দক্ষিণ এশিয়ার দেশটিতে মৃত্যুদণ্ড কার্যকরের নজির ছিল না। তবে চারজনের মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের মধ্য দিয়ে কয়েক দশক পর সেই দণ্ড কার্যকরের প্রক্রিয়া আবার ফিরে এলো।

‘নৃশংস ও অমানবিক সন্ত্রাসী কর্মকাণ্ডে’ নেতৃত্ব দেওয়ার জন্য এই চারজনকে ফাঁসি দেওয়া হয়েছে। এদের মধ্যে একজন বিশিষ্ট গণতন্ত্র কর্মীও রয়েছেন।

কারা প্রথা অনুযায়ী এ দণ্ড কার্যকর করা হয়েছে। তবে কোথায় এ দণ্ড কার্যকর হয়েছে তা নিয়ে ক্ষমতাসীন সামরিক সরকারের পক্ষ থেকে বিস্তারিত কিছু জানানো হয়নি।

নির্বাচিত সরকারকে সরিয়ে গত বছর ক্ষমতা গ্রহণের পর দেশবিরোধী কর্মকাণ্ডের অভিযোগে মিয়ানমারের শীর্ষ নেতাসহ অনেককে গ্রেফতার করে সামরিক জান্তা। বেশ কজনকে দেওয়া হয় মৃত্যুদণ্ড।

মৃত্যুদণ্ড কার্যকর হওয়া সাবেক এমপি ফিও জেয়া থাও গ্রেফতার হয়েছিলেন গত নভেম্বরে। এরপর চলতি বছরের জানুয়ারিতে তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে রায় ঘোষণা করা হয়। সামরিক আদালতের রায়ে গণতন্ত্রীকর্মী কাউ মিন উকেও দেওয়া হয় একই দণ্ড।

বাকি দুজনকে দণ্ড দেওয়া হয়েছিল এক নারীকে হত্যার মামলায়। গত বছরের ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী।

এ সময় আটক করে শান্তিতে নোবেলজয়ী অং সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ অনেককে।

এরপর থেকেই গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে নজিরবিহীন বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে মিয়ানমার। বিক্ষোভ দমনে কঠোর হয় সেনাবাহিনী। গ্রেফতার করা হয় বহু বিক্ষোভকারীকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর