,

asc-2206040310

নখে ইনফেকশন? আয়ুর্বেদে রয়েছে সমাধান

হাওর বার্তা ডেস্কঃ নখের ইনফেকশন কিন্তু খুব স্বাভাবিক ব্যাপার। অত্যধিক নখ খাওয়ার অভ্যাস কিংবা বিশ্রাম না দিয়েই নখে নেইল পলিশ পরার কারণে এই সমস্যা দেখা দিতে পারে। আবার অনেক সময় চাপা খেয়ে হোক কিংবা সূর্যের আলো কম পড়ার কারণে এই জাতীয় সমস্যা হতে পারে। নখ কালো হতে পারে কিংবা এর থেকে পুঁজ বেরতে পারে।

আয়ুর্বেদ বলছে, নখের ইনফেকশন একে খসিয়ে ফেলতে পারে। নখ হলুদ কিংবা কালো রঙে পরিবর্তন হয়। একে আয়ুর্বেদে কুনিনখা বলা হয়, শরীরের ভাতা দশার পরিবর্তন এবং হরমোনাল সমস্যার কারণেও এটা হতে পারে। একে সারানো সম্ভব, আয়ুর্বেদের মাধ্যমে সেই উপায় রয়েছে। এছাড়াও খাবারদাবারে কিছু পরিবর্তনের মাধ্যমে এটি কমানো সম্ভব।

চলুন জেনে নেয়া যাক কিছু ঘরোয়া টিপস, যেগুলোর মাধ্যমে নখের ইনফেকশন কমানো সম্ভব-

হলুদে সমাধান 

হলুদ বাটা হতে পারে এর ঘরোয়া সমাধান। অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি ফাংগাল নানা ধরনের উপাদেয় রয়েছে হলুদের মধ্যে। যেটি নখের পচন থেকে রক্ষা করে। অল্প পরিমাণ পানি এবং লেবুর রসের সঙ্গে মিশিয়ে এটিকে নখের চারপাশের লাগালে, ধীরে ধীরে এই ইনফেকশন কমে যেতে থাকে। সারাদিনে দু-তিনবার এটি ব্যবহার করলে ভালো।

নখে ইনফেকশন।

খাবারদাবারে কী পরিবর্তন আনবেন?

অত্যধিক মাত্রায় টক এবং ঝাল খাবার খাওয়া বন্ধ করা উচিত। সঙ্গে অবশ্যই মাংস, অ্যালকোহল এবং সিগারেট নিজের মত করে কমিয়ে নিন।

এই সময় মৌসুমি ফল খাওয়া খুবই ভালো। বিশেষ করে লেবু জাতীয় ফল অবশ্যই খাওয়ার অভ্যাস করুন। বেরি জাতীয় ফল নখের পক্ষে ভালো। এছাড়াও মরিচ, মদ জাতীয় পানীয় একেবারেই এড়িয়ে চলুন।

লাইফস্টাইলে কী পরিবর্তন আনবেন?

প্রতিদিন ব্যায়াম করলে কিন্তু শরীরের টক্সিন সহজে বেরিয়ে আসে। ক্যালোরি ক্ষয় হয় সহজে। রক্তের সার্কুলেশন সঠিক মাত্রায় হয়, মেটাবোলিজম এর মাত্রা বৃদ্ধি পায়।

সাধারণ কিছু হাইজিন অবশ্যই মেনে চলা উচিত। হাত নিয়ম করে ধোয়া, স্যানিটাইজেশন বজায় রাখা খুব দরকার। নখ কেটে ভালো করে হাত ধোয়া, ভালো করে তাতে স্যাভলন দেওয়া এগুলো করতেই হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর