,

image-556959-1653969671

হঠাৎ উপদেষ্টা পরিষদের সঙ্গে কেন বসছে আ.লীগ

হাওর বার্তা ডেস্কঃ তিন বছর আগে অনুষ্ঠিত ২১তম জাতীয় সম্মেলনের পর প্রথমবারের মতো উপদেষ্টা পরিষদের সঙ্গে বসছে আওয়ামী লীগ। এর আগে সম্মিলিত বৈঠকে উপদেষ্টা পরিষদ থাকলেও এককভাবেই এটাই তাদেরকে নিয়ে প্রথম সভা। ডিসেম্বরে আওয়ামী লীগের সম্মেলন ও দ্বাদশ নির্বাচনের আগে ডাকা এই বৈঠক গুরুত্বপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

আওয়ামী লীগের পোড় খাওয়া নেতাদের নিয়ে উপদেষ্টা পরিষদ গঠিত। আমির হোসেন আমু, তোফায়েল আহমদসহ এক সময়টার দাপুটে নেতাদের নিয়ে এই পরিষদ। দলের দুঃসময়ে সঠিত দিকনির্দেশনা দিয়ে থাকেন উপদেষ্টারা।

আগামীকাল বুধবার বিকাল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে উপদেষ্টা পরিষদের সভা অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় সুনির্দিষ্ট কোনো এজেন্ডার কথা উপদেষ্টাদের বলা হয়নি। তবে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আওয়ামী লীগের আসন্ন সম্মেলন ও দ্বাদশ জাতীয় নির্বাচন ইস্যু এতে প্রাধান্য পাবে। উপদেষ্টাদের কাছ থেকে এ বিষয়ে পরামর্শ চাইবে কেন্দ্রীয় নেতৃত্ব। এছাড়া সমসাময়িক রাজনৈতিক বিষয়াবলীয়, আন্তর্জাতিক সম্পর্কও এই বৈঠকে গুরুত্ব পেতে পারে।

জানতে চাইলে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমু যুগান্তরকে বলেন, ১ জুন বিকাল ৪টায় গণভবনে এই সভা ডাকা হয়েছে। সভায় কী কী বিষয় নিয়ে আলোচনা হবে জানতে চাইলে তিনি বলেন, সুনির্দিষ্ট কোনো এজেন্ডা পাইনি। তবে বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে আওয়ামী লীগ। এই নির্বাচন সামনে রেখে দলের উপদেষ্টা পরিষদের সদস্যদের মত নেবেন দলীয় প্রধান শেখ হাসিনা। নির্বাচনকে সামনে রেখে জোট-মহাজোটের বিষয়টিও আলোচনা হতে পরে।

এদিকে গত কয়েকদিন ধরে বিএনপিকে রাজনৈতিক বিষয়াবলীতে অনেকটা আক্রমণাত্মক দেখা যাচ্ছে। তারা রাজপথের আন্দোলনে সরকার পতনের হুঙ্কার দিচ্ছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি স্থানে আওয়ামী লীগ-বিএনপির সংঘর্ষও হয়েছে। এই পরিস্থিতিতে তাদের কীভাবে মোকাবিলা করা হবে। আওয়ামী লীগ ও সরকারের কৌশল কী হবে, তাও আলোচনায় আসতে পারে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক প্রভাব পড়েছে দেশেও। এই বিষয়েও উপদেষ্টাদের বৈঠকে কথা হবে।

২০১৯ সালে আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের পর এটাই এককভাবে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের প্রথম যৌথসভা। এর আগে ২০২০ সালে ৩ ও ৪ জানুয়ারি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির যৌথ সভা অনুষ্ঠিত হয়েছিল। এরপর মহামারি করোনার কারণে প্রায় আড়াই বছর পেরিয়ে গেলেও উপদেষ্টা পরিষদের আলাদা কোনো সভা করতে পারেনি আওয়ামী লীগ।

আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে দলের উপদেষ্টা পরিষদের সদস্যসংখ্যা ৪১ থেকে বাড়িয়ে ৫১ করা হয়। জাতীয় সম্মেলনের পর একেএম রহমত উল্লাহ এমপি, হাজি আবুল হাসনাত, মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু, অধ্যক্ষ মতিউর রহমান, জয়নাল হাজারীসহ বেশ কয়েকজনকে উপদেষ্টা পরিষদের সদস্য করা হয়েছিল। কিন্তু এর মধ্যে হাজি আবুল হাসনাত ও জয়নাল হাজারী মারা গেছেন। এছাড়া এই সময়ে আবুল মাল আবদুল মুহিত, এইচটি ইমামসহ আরও কয়েকজন উপদেষ্টা পরিষদের সদস্য মারা গেছেন। ফলে উপদেষ্টা পরিষদের বেশ কয়েকটি পদ এখনো শূন্য রয়েছে। এদিকে সম্প্রতি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর