কৃষকেরা দারুন লাভবান হচ্ছেন বস্তায় আদা চাষ করে

হাওর বার্তা ডেস্কঃ লালমনিরহাটে জনপ্রিয় হয়ে উঠেছে বস্তায় আদা চাষ। জেলার কালিগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নে বর্তমান সময়ে বস্তায় আদা চাষ ব্যাপক সাড়া ফেলেছে।

 

এই পদ্ধতিতে আদার চাষ করে অনেকেই লাভবান হচ্ছেন। আবার লাভের আশায় অনেকেই করছেন বস্তায় আদা চাষ। উপজেলার কৃষি অফিস জানায়, যাদের চাষের জমি নেই তারাও ইচ্ছে করলে সুবিধাজনক জায়গায় বস্তায় করে আদা চাষ করতে পারেন।

প্রতিটি বস্তায় একটি করে বীজ রোপণ করে ২-৩ কেজি পর্যন্ত আদা পাওয়া যায়। বীজ লাগানোর সময় মাটি শোধন করে নিলে আদার মড়ক লাগার সম্ভাবনা কমে যায়।

কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউপির উত্তর বত্রিশ হাজারী গ্রামের কৃষক শ্রী জনক চন্দ্র রায় জানান, চলতি মৌসুমে কৃষি অফিসের পরামর্শে ৪০ শতাংশ জমিতে এবারে ১১হাজার বস্তাতে আদা লাগিয়েছেন। পরিবারের চাহিদার মেটানোর পরও বাড়তি আয়ের আশা করছেন তিনি।

তিনি আরও জানান, যেসব জমিতে পানি নিষ্কাশনের ব্যবস্থা নেই সেসব স্থানে বস্তায় আদা চাষ করলে আদা নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে না।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামীম আশরাফ জানান, আদা চাষ করে নিজেদের পরিবারের চাহিদা মিটিয়ে বাড়তি আয় করা যায়। উপজেলায় আদা চাষের মাধ্যমে স্বাবলম্বী হতে কৃষকদের বিভিন্ন ধরণের পরামর্শ দেওয়া হচ্ছে।

সূত্র : আধুনিক কৃষি খামার

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর