আজকের এই দিনে মেগান ফক্সের জন্ম ও আজাদ রহমানের প্রয়াণ

হাওর বার্তা ডেস্কঃ মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১৬ মে ২০২২, সোমবার। ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ।

ঘটনা
১৫০২- ক্রিস্টোফার কলম্বাস দক্ষিণ আমেরিকার দেশ ট্রুজিল্লোতে প্রথম পা রাখেন এবং ঐ এলাকার নাম রাখে হন্ডুরাস।
১৯২৯- হলিউডে প্রথম চলচ্চিত্রে একাডেমি পুরস্কার বা অস্কার পুরস্কার চালু হয়।
১৯৭৪- বাংলাদেশ-ভারত যুক্ত ঘোষণা স্বাক্ষর। বেরুবাড়ি ভারতের এবং দহগ্রাম, আসালং লাঠিটিলা ও পাথুরিয়া বাংলাদেশের অন্তর্ভুক্ত।
১৯৭৬- মাওলানা হামিদ খান ভাসানী ফারাক্কা বাঁধ নির্মাণের প্রতিবাদে ঐতিহাসিক লং মার্চে নেতৃত্ব দেন।
১৯৮৬- সৌরজতের অভ্যন্তরভাগে শেষবারের মত দেখা যায় হ্যালির ধূমকেতু।

জন্ম
১৮৩১- বাংলার নাট্যোৎসাহী, শিল্পকলা, মানব দরদী ব্যক্তিত্ব মহারাজা বাহাদুর স্যার যতীন্দ্রমোহন ঠাকুর।
১৯৩৮- মার্কিন কম্পিউটার বিজ্ঞানী আইভান এডওয়ার্ড সাদারল্যান্ড।
১৯৫৩- আইরিশ চলচ্চিত্র অভিনেতা, নিমার্তা ও পরিবেশবাদী পিয়ার্স ব্রসনান।

১৯৮৬- আমেরিকান অভিনেত্রী মেগান ফক্স। তার জন্ম যুক্তরাষ্ট্রের টেনেসী অঙ্গরাজ্যের ওক রিজ শহরে। ফক্স কমিক বই, এনিমে, এবং ভিডিও গেমের ভক্ত ছিলেন তিনি। ২০০১ সালে টেলিভিশন ও চলচ্চিত্রে ছোট ছোট ভূমিকায় অভিনয় করার মাধ্যমে তার অভিনয় জীবন শুরু হয়। ২০০৭ সালে ব্লকবাস্টার চলচ্চিত্র ট্রান্সফর্মারস-এ মিকিলা বেইন্স ভূমিকায় অভিনয় করে তিনি আলোচনায় আসেন। ২০০৮ সালে মুভিফোনের এক জরিপে সর্বোচ্চ আবেদনময়ী অনূর্ধ্ব ২৫ বছরের ২৫ জন অভিনেত্রীর মাঝে প্রথম স্থান অধিকার করেন।

মৃত্যু
১৮৩০- প্রখ্যাত ফরাসি গণিতবিদ জোসেফ ফুরিয়ে।
১৯৯৪- ভারতের অগ্রণী চলচ্চিত্র পরিচালক ও চিত্রনাট্যকার ফণী মজুমদার।

২০২০- বাংলাদেশের বরেণ্য সংগীতজ্ঞ ও সংগীত পরিচালক আজাদ রহমান। ১৯৪৪ সালের ১ জানুয়ারি তৎকালীন ব্রিটিশ ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলায় জন্ম তার। তিনি ভারতের রবীন্দ্র ভারতী কলেজ থেকে খেয়ালে অনার্স সম্পন্ন করেন। রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন তিনি ফোক গান, কীর্তন, ধ্রুপদী সংগীত, খেয়াল, টপ্পা গান, তুমড়ি, রবীন্দ্র সংগীত, অতুল প্রসাদের গান, দিজেন্দ্র গীতি, রজনী কান্তের গান চর্চা করেন। চলচ্চিত্রে আগমন ১৯৬৩ সালে কলকাতার মিস প্রিয়ংবদা চলচ্চিত্রের সংগীত পরিচালনার মধ্য দিয়ে। বাংলাদেশের চলচ্চিত্রের গানে অবদানের জন্য তিনি শ্রেষ্ঠ সংগীত পরিচালক ও কণ্ঠশিল্পী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। ‘জন্ম আমার ধন্য হলো মা গো’ জনপ্রিয় দেশাত্মবোধক গানের সুর করেছিলেন তিনি।
২০২১- প্রখ্যাত বাঙালি সাংবাদিক অঞ্জন বন্দ্যোপাধ্যায়।

দিবস
ফারাক্কা লং মার্চ দিবস।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর