কালবৈশাখী ঝড়ে একটি শিক্ষা প্রতিষ্ঠানের টিনের চাল বিধ্বস্ত হয়ে যাওয়ায় সার্বিক শিক্ষা কার্যক্রম বেস্তে যেতে বসেছে

ময়মনসিংহের ভালুকায় কালবৈশাখী ঝড়ে একটি শিক্ষা প্রতিষ্ঠানের টিনের চাল বিধ্বস্ত হয়ে যাওয়ায় সার্বিক শিক্ষা কার্যক্রম বেস্তে যেতে বসেছে। বুধবার রাতে আকস্মিক ঝড়ে উপজেলার মেদিলা আদর্শ উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। ফলে আর্থিক সংকটের কারণে সংস্কার কাজ করতে না পারায় বিদ্যালয়ের সাড়ে তিন’শ শিক্ষার্থীর পড়া-লেখা নিয়ে অভিভাবক ও শিক্ষকরা হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।
বিদ্যালয় কর্তৃপক্ষ ও স্থানীয় সূত্রে জানা যায়, উপজেলার মেদিলা আদর্শ উচ্চ বিদ্যালয়টি ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর ১৯৯৪ সালে তা এমপিওভূক্ত হয়। সরকারিভাবে কোন অনুদান না পেলেও বিদ্যালয়ের ১৫ জন শিক্ষক প্রায় সাড়ে তিন’শ শিক্ষার্থীকে নিজেদের অর্থায়নে নির্মিত ৭৫ ফুট লম্বা একটি হাফবিল্ডিং ঘরে এ যাবত দক্ষতার সঙ্গে পাঠদান করে আসছেন। বিদ্যালয়টি প্রায় প্রতিবছরই ভাল ফলাফল করেছে। এসএসসিতে ৯৭ থেকে ৯৮ ভাগ পরীক্ষার্থীও পাস করার রেকর্ড রয়েছে। কিন্তু গত বুধবার আকস্মিক কালবৈশাখী ঝড়ে স্কুলের পূর্বপাশের হাফবিল্ডিং ঘরের উপর গাছ ভেঙে পড়ে বিধ্বস্ত হয়ে যায়। ফলে ৬৫ জন এসএসসি পরীক্ষার্থীসহ প্রায় সাড়ে তিন’শ শিক্ষার্থীর লেখা-পড়া প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়ে পরেছে।
বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র আলী আজগর ইমন, ফজলে রাব্বি, আল আমীন, এমরান, সাদিয়া আফরিন ও সায়লা আক্তার জানায়, সামনে আমাদের এসএসসি পরীক্ষা, কিন্তু ঝড়ে ক্লাস রুমের টিনের চালা ধসে পড়ায় শ্রেণী কক্ষের অভাবে ক্লাস করতে পারছি না। জরুরী ভিত্তিতে শ্রেণী কক্ষটি মেরামত হলে আমরা অনেক উপকৃত হতাম।
বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মো: জনম মেশ্রী জানান, এ যাবত স্কুলটি সরকারিভাবে কোন অনুদান পায়নি। নিজেরা এলাকার বিত্তশালীদের সহযোগিতায় এ পর্যন্ত চলে আসছে। ঝড়ে ঘরটি বিধ্বস্ত হওয়ায় শিক্ষার্থীদের নিয়ে চরম সমস্যায় পড়তে হয়েছে।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: খাইরুল বাশার জানান, ঝড়ে বিদ্যালয়ের টিনের চালা ধসে যাওয়ার পর উপজেলা নির্বাহী অফিসারকে জানানো হয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল আহসান তালুকদার জানান, মেদিলা আদর্শ উচ্চবিদ্যালয় ঝড়ে ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি প্রধান শিক্ষক জানিয়েছেন এবং আসছে মাসিক সভায় সিদ্ধান্ত নিয়ে সংস্কারের জন্য বরাদ্দ দেয়া হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর