এবার হজে বাংলাদেশিদের শতভাগ ভিসা দেওয়া হবে , সব কাজ হবে দেশেই: সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ ঢাকায় সফরে এসে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ বলেছেন, এবার হজে বাংলাদেশিদের শতভাগ ভিসা দেওয়া হবে।  যারা হজে যাবেন, তারা যাতে এ দেশেই ভিসা সংক্রান্ত যাবতীয় আনুষ্ঠানিকতা পূর্ণ করে যেতে পারেন, সেই ব্যবস্থাও নেওয়া হবে।

বুধবার রাজধানীর একটি হোটেলে দুই দেশের প্রথম রাজনৈতিক পরামর্শক সভা শেষে সাংবা‌দিক‌দের মু‌খোমু‌খি হ‌য়ে তিনি একথা বলেন।

সৌদির পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক নিয়ে আমরা বেশ গর্বিত। আর আমাদের সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আমরা বেশ আশাবাদী। আমাদের মধ্যে বেশ ভালো রাজনৈতিক পরামর্শক সভা হয়েছে। সেখানে বিভিন্ন বিষয়ে দুদেশের মধ্যে আলোচনা হয়েছে। তবে সবচেয়ে জরুরি হচ্ছে যে আমরা আমাদের ভিশনের বিষয়ে সম্পূর্ণ এক পথে রয়েছি।

বাংলাদেশের ভবিষ্যতের বিষয়ে সৌদি আরব বেশ আশাবাদী জানিয়ে সাউদ বলেন, আমরা নিজ নিজ অঞ্চল এবং বৈশ্বিক নিরাপত্তা ও স্থিতিশীলতা নিশ্চিতে একত্রে কাজ করব।

আমাদের ঐতিহাসিক শক্তিশালী সম্পর্ক রয়েছে উল্লেখ করে সাউদ বলেন, প্রায় ২৫ লাখ বাংলাদেশি সৌদি আরবে বসবাস করছেন এবং সেখানের উন্নয়নযাত্রায় অবদান রাখছেন। সৌদি অনেক প্রতিষ্ঠান ইতিমধ্যে বেশ ভালো পরিমাণ বিনিয়োগ নিয়ে বাংলাদেশে এসেছে। এ সম্পর্ক আরও এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

ইউক্রেন সঙ্কটের কারণে তেল সরবরাহ নিয়ে তিনি বলেন, স্থিতিশীল তেলের বাজারের বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। সব নির্দেশনাই বলছে, তেলের সরবরাহ নিয়ে কোনো ধরনের উদ্বেগ নেই।

এদিকে সাংবা‌দিক‌দের মু‌খোমু‌খি হ‌য়ে পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন বলেন, বাংলা‌দে‌শি হজ যাত্রীদের ভিসা ক্লিয়া‌রেন্সের শতভাগ কার্যক্রম ঢাকায় সম্পন্ন করার বিষ‌য়ে আশ্বাস দি‌য়ে‌ছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সাউদ।

ড. মো‌মেন ব‌লেন, ‘হ‌জে যারা যা‌বেন, তারা যেন সহ‌জে ভিসা ক‌রে যে‌তে পা‌রেন সে বিষ‌য়ে আমরা ব‌লে‌ছি, যেন হয়রা‌নি কম হয় তা‌দের। এ বিষয়ে সৌ‌দির পররাষ্ট্রমন্ত্রী ব‌লে‌ছেন- ভিসা ক্লিয়া‌রেন্সের সব কাজ যেন বাংলা‌দে‌শে হয়, সেজন্য তারা সহ‌যো‌গিতা কর‌বেন। সব কার্যক্রম এখা‌নে হ‌লে কো‌নো হয়রা‌নি হ‌বে না। এতে আমা‌দের হজ যাত্রীরা খুব খু‌শি হ‌বেন।’

বৈঠ‌কে অন্য বিষয়ে আলোচনা প্রস‌ঙ্গে তিনি ব‌লেন, বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য সৌদি আরবের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছি। সৌদি আরব ৫০ বিলিয়ন বৃক্ষরোপনের উদ্যোগ নিয়েছে। আমরা এ উদ্যোগে সহযোগিতার প্রস্তাব দিয়েছি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর