জাতীয় পাট দিবস কাল সম্মাননা পাচ্ছেন ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠান

হাওর বার্তা ডেস্কঃ জাতীয় পাট দিবসে পাট ও পাটজাত পণ্যের উৎপাদন ও রফতানি বৃদ্ধিতে বিশেষ অবদানের জন্য ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেবে সরকার। আগামীকাল রোববার পালিত হবে জাতীয় পাট দিবস-২০২২। ‘সোনালি আঁশের সোনার দেশ, পরিবেশবান্ধব বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবার পালিত হচ্ছে দিবসটি। এ উপলক্ষে বিভিন্ন আয়োজন হাতে নিয়েছে সরকার এবং এ খাতের উদ্যোক্তারা।
বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে গত বৃহস্পতিবার জাতীয় পাট দিবস উদ্যাপন উপলক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট সচিব আবদুর রউফ, অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম, মুহিবুর রহমান, এস এম সেলিম রেজা, পাট অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ আতাউর রহমান প্রমুখ।
সংবাদ সম্মেলনে জানানো হয়, রোববার ওসমানী স্মৃতি মিলনায়তনে পাট দিবসের মূল অনুষ্ঠান হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। ওই দিনই জেডিপিসি চত্বরে তিন দিনব্যাপী বহুমুখী পাটপণ্য প্রদর্শনী ও মেলা শুরু হবে।
মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেন, কালের পরিক্রমায় কৃত্রিম তন্তুর (পলিথিন) ব্যবহার বৃদ্ধি পেলেও বর্তমান টেকসই উন্নয়নের যুগে বিশ্বব্যাপী পরিবেশবান্ধব পাট ও পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। এ প্রেক্ষাপটে পাটজাত পণ্যের প্রসার ও বাজার সম্প্রসারণের লক্ষ্যে পাটচাষি, পাটজাত পণ্যের উৎপাদনকারী ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারী সবাইকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে এবার জাতীয় পাট দিবস দেশব্যাপী উদ্যাপিত হবে।
তিনি বলেন, বর্তমান সরকার পাটজাত পণ্যের অভ্যন্তরীণ ব্যবহারের লক্ষ্যে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়ন করে যাচ্ছে। এই আইনের আওতায় ১৯টি পণ্য মোড়কীকরণে পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। পাট চাষ নিশ্চিতকরণে বীজ সরবরাহ সঠিক রাখার পাশাপাশি কৃষককে অন্যান্য উপকরণ সহায়তার কারণে সাম্প্রতিক বছরগুলোতে পাটের উৎপাদন বেড়েছে।
বিজেএমসির সাময়িক বন্ধ হওয়া পাটকলগুলো অবসায়নের পর সরকারের নিয়ন্ত্রণে রেখে বেসরকারি ব্যবস্থাপনায় ইজারা দেয়ার কার্যক্রম চলমান আছে। ইতিমধ্যে দুটি পাটকল (নরসিংদীর বাংলাদেশ জুট মিল এবং চট্টগ্রামের কেএফডি জুট মিলস) ভাড়াভিত্তিক ইজারা দেওয়ার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। আরও দুটি পাটকল ইজারা দেওয়ার প্রক্রিয়া চলামান আছে। অবশিষ্ট ১৩টি পাটকল ইজারা দিতে দ্বিতীয়বারের মতো আগ্রহপত্র আহ্বান করা হয়েছে। আশা করা যাচ্ছে, দ্রুততম সময়ের মধ্যে আরও কিছু পাটকল চালু করা সম্ভব হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, পাটখাত উন্নয়নে গবেষণা কার্যক্রম, পাটবীজ আমদানিতে নির্ভরশীলতা হ্রাস, পাটবীজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, প্রচলিত ও বহুমুখী পাটজাত পণ্যের উৎপাদন ও রফতানি বৃদ্ধির মাধ্যমে সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখার জন্য এবছর পাট দিবসে ১১টি ক্যাটাগরিতে ১১ জন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও পাট সংশ্লিষ্ট অংশীজনদের ৭টি শুভেচ্ছা স্মারক প্রদান করা হবে।
দেশের পাট শিল্পের বেসরকারিখাতের অন্যতম উদ্যোক্তা ক্রিয়েশন প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. রাশিদুল করিম মুন্না বলেন, পরিবেশ সচেতনতা ও সবুজ পণ্যের চাহিদা বৃদ্ধির প্রেক্ষাপটে পাটের তৈরি শপিং ও ফুড গ্রেড ব্যাগ, কম্পোজিট, জিও-টেক্সটাইল, পাল্প ও কাগজের বিশাল বাজার সম্ভাবনা দেখা দিয়েছে। একই সঙ্গে বিদেশি বাজারে এখন বৈচিত্র্যপূর্ণ পাটপণ্যের চাহিদা বাড়ছে। যে কারণে রফতানিও বাড়ছে। বর্তমানে পাট নিয়ে গবেষণা করে বহুমুখী পণ্য উৎপাদন করা হচ্ছে। এসবই রফতানি হচ্ছে। তবে পাটজাত পণ্যের দাম আন্তর্জাতিক বাজারে বাড়ছে না। যদিও উৎপাদন খরচ বেড়েছে। এতে মুনাফার হার কমে গেছে বলে তিনি জানান। আর তাই সরকারকে এ খাতে বিশেষ নজড় দেয়ার আহবান জানান মো. রাশিদুল করিম মুন্না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর