৪ মে পবিত্র শবে মিরাজ

বাংলাদেশের আকাশে আজ ১৪৩৭ হিজরী সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল ৯ এপ্রিল ২০১৬ খ্রি. শনিবার থেকে পবিত্র রজব মাস গণনা শুরু হবে।

সেই হিসাবে আগামী ২৬ রজব ১৪৩৭, ৪ মে বুধবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল মিরাজ পালিত হবে।

আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহিত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়য়ের যুগ্ম-সচিব মো. আমজাদ আলী।

সভায় উপস্থিত ছিলেন প্রধান তথ্য অফিসার এ কে এম শামীম চৌধুরী, বাংলাদেশ টেলিভিশনের পরিচালক (প্রশাসন)

শাখাওয়াত হোসেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আবদুর রহমান, স্পারসোর সিএসও মো. শাহ আলম, ইসলামিক ফাউন্ডেশনের সচিব মো. অহিদুল ইসলাম, ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ প্রফেসর সিরাজ উদ্দিন আহমেদ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতীব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব আবু রায়হান প্রমুখ।

‘মিরাজ’ আরবি শব্দ; এর আভিধানিক অর্থ সিঁড়ি, সোপান প্রভৃতি। অন্য অর্থে ঊর্ধ্বলোকে আরোহণ বা মহামিলন। মিরাজের প্রথম পর্যায় অর্থাৎ মক্কা নগরের কাবা শরীফে বা মসজিদুল হারামের হাতিম থেকে জেরুজালেমের মসজিদুল আকসা পর্যন্ত বোরাকে আরোহণ-অবতরণ করা পর্যন্ত ইহলোক ভ্রমণকে ‘ইস্রা’ বলা হয় এবং এখান থেকে নূরের চলন্ত সিঁড়িযোগে মহাকাশ তথা ঊর্ধ্বলোকে সফরকে ‘মিরাজ’ বলে।

সামগ্রিকভাবে এ নভোমণ্ডল পরিভ্রমণ ‘শবে মিরাজ’ নামে পরিচিত। পৃথিবীর ইতিহাসে যেসব যুগান্তকারী ঘটনার কথা উল্লেখ আছে, তন্মধ্যে শবে মিরাজের স্থান শীর্ষে। পবিত্র কোরআনে একাধিক সূরায় ও হাদিস শরীফে সবিস্তারে লাইলাতুল মিরাজের বর্ণনা রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর