,

2-2111280347

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেবে তিন ফল

হাওর বার্তা ডেস্কঃ আজকাল ঘরে ঘরেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা যায়। এই সমস্যা ছোট থেকে বড় সবারই হয়ে থাকে। কারো কারো ক্ষেত্রে এই সমস্যা এতটাই তীব্র হয় যে, তাদের চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি হয়ে পড়ে। কিন্তু কীভাবে এই সমস্যা থেকে মিলবে মুক্তি, তা নিজের মতো করে জেনে রাখাও জরুরি, যাতে পরিস্থিতি অতিরিক্ত জটিল না হয়ে পড়ে।

নিশ্চয়ই জানেন, খাওয়াদাওয়ার অনিয়মের কারণে এই সমস্যা দেয়। তাই কোষ্ঠকাঠিন্য রোধে খাওয়াদাওয়ার সঠিক অভ্যাস গড়ে তোলা খুবই গুরুত্বপূর্ণ। কোন খাবার খাবেন আর কী খাবেন না, সেদিকে বিশেষ নজর দিতে হবে। কোষ্ঠকাঠিন্য দূরে রাখতে কয়েকটি খাবার বেশ কাজে দেয়। যেমন- শাকসবজি এবং কিছু ফল খাওয়া বাড়ালে কমতে পারে কোষ্ঠকাঠিন্যের আশঙ্কা। চলুন তবে জেনে নেয়া যাক এমন তিনটি ফল সম্পর্কে, যা কোষ্ঠকাঠিন্য রোধে সাহায্য করে—

আপেল

আপেলে আছে প্রচুর পরিমাণ ফাইবার। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্ত রাখতে যা খুবই জরুরি। ফলে রোজ সকালে একটি করে আপেল খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

আঙুর

এই ছোট্ট ছোট্ট ফলগুলোতেও রয়েছে খাদ্যের নানা ধরনের জরুরি উপাদান। কোষ্ঠকাঠিন্য দূর করতে পানির জুড়ি মেলা ভার। শরীরে পানির মাত্রা যত বেশি থাকবে, ততই সমস্যা থাকবে দূরে। আঙুরের অনেকটাই পানি। তার সঙ্গে রয়েছে যথেষ্ট ফাইবার। ফলে প্রাতরাশে কয়েকটি করে আঙুর খাওয়া গেলে শরীর সুস্থ থাকবে।

কিউই

এই ফলে রয়েছে নানা ধরনের ভিটামিন ও খনিজ পদার্থ। পাশাপাশি, এক একটি কিউইতে থাকে অন্তত আড়াই গ্রাম ফাইবার। তাছাড়াও রয়েছে প্রচুর পরিমাণ পানি। সব মিলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে যথেষ্ট সক্ষম এই ফল। এরই পাশাপাশি রোজ নিয়ম করে অন্তত লিটার চারেক পানি খাওয়া জরুরি। তাতে শরীর আর্দ্র থাকবে। কোষ্ঠকাঠিন্য থাকবে দূরে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর