,

সিংহীর নাকে খেঁকশেয়ালের কামড়

সিংহ পরিবারের খপ্পরে পড়লো বাদামি খেঁকশেয়াল। সিংহরাজ গম্ভীর হয়ে পদচারণা করলেও সিংহী নিজেই নিলো আক্রমণাত্মক রূপ। শুধু কী আর আক্রমণ, শেয়ালের মেরুদণ্ডই দিলো ভেঙে সে।

শেয়ালও দমে যাওয়ার পাত্র নয়। সেও সিংহীর নাক দিয়েছে কামড়ে!

বোতসোয়ানার সেন্ট্রাল কালাহারি গেম রিজার্ভের পথে মিললো সিংহ পরিবারের দেখা। সিংহরাজ, দুটি সিংহী ও দুটি শাবক। হয়তো, এ পথ দিয়ে যাওয়ার সময়ই বনের রানীর আক্রমণের স্বীকার হলো বেচারা শেয়াল।

সিংহ পরিবারের হঠাৎ আক্রমণে শেয়ালও ছিলো সক্রিয় ভূমিকায়। মোটেও মাথা পেতে নেয়নি সিংহীর আচরণকে। ভালো করেই সে বুঝিয়ে দিলো, যুদ্ধ করেই সে যাবে এখান থেকে।

দূর থেকে পুরো ঘটনাটিকে ক্যামেরাবন্দি করেছেন দক্ষিণ আফ্রিকার বন্যপ্রাণি বিষয়ক আলোকচিত্রী গ্রাহাম ডায়ার।

জোহানেসবার্গবাসী ডায়ার গত মাসে এ ছবিগুলো তুলেছেন। ডায়ার জানান, আমরা যখন সেখানে পৌঁছেছি ততক্ষণে প্রভাবশালী সিংহী শেয়ালটিকে তটস্থ করেছে।

শেয়ালটির মেরুদণ্ড ক্ষতিগ্রস্ত হওয়ায় সে সামনের দু’পায়ে ভর করে দাঁড়িয়েছিলো।

সিংহীকেও তার কৃতকর্মের ক্ষতিপূরণ দিতে হয়েছে শেয়ালের কাছে। শেয়াল প্রথম পাঁচ-ছয় মিনিট ডাক ছাড়লেও পরক্ষণেই তার নাকে জোরে কামড়ে দেয় বলে জানান ৪৭ বছর বয়সী এই আলোকচিত্রী।

হঠাৎ, লড়াইয়ের পরও শেয়াল আর সিংহ পরিবার এমনভাবে গাঁ ঘেষে বসে ছিলো যেন মনে হচ্ছে তারা জনম জনমের বন্ধু! কিন্তু, কিছুদূর থেকে শোনা যায় শব্দ। বুঝি অন্য সিংহরাও মেতেছে শিকারের সঙ্গে লড়াইয়ে।

কয়েক সেকেন্ড কান পেতে শুনে শেয়ালকে ফেলেই স্বপরিবারে সবাই ছোটে সেই দিকে। জানান ডায়ার।

তথ্যসূত্র: ইন্টারনেট। 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর