,

1636721042_Huddle1636575923-0

তালেবানকে প্রতিশ্রুতি পূরণ করতে হবে: ট্রয়কা প্লাস

হাওর বার্তা ডেস্কঃ পাকিস্তান, রাশিয়া, চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিকরা তালেবান সরকারকে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে করা প্রতিশ্রুতি পূরণের জন্য চাপ দেয়ার বিষয়ে একমত হয়েছেন। বৃহস্পতিবার আফগানিস্তানের অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রীর সাথে মুখোমুখি বৈঠকের পরে ‘ট্রয়কা প্লাস’ এর পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এই কথা বলা হয়।

অফিসিয়াল সূত্রের বরাতে পাকিস্তানের সংবাদ মাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ‘এই প্রথমবারের মতো চারটি দেশের বিশেষ দূতরা একসঙ্গে আফগানিস্তানের অন্তর্বর্তী পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির সাথে দেখা করেন এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রত্যাশা পূরণের জন্য তালেবান সরকারের দেয়া প্রতিশ্রুতিগুলো তাকে স্মরণ করিয়ে দেন। এটি আফগানিস্তানের সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধা সহ প্রাসঙ্গিক আফগান-সম্পর্কিত জাতিসংঘের রেজোলিউশনগুলোকে স্মরণ করে যা সন্ত্রাসবাদ এবং মাদক-সম্পর্কিত অপরাধ মুক্ত এবং এটি আঞ্চলিক স্থিতিশীলতা এবং সংযোগে অবদান রাখে।
 ফোরামটি যত তাড়াতাড়ি সম্ভব একটি স্থিতিশীল এবং সমৃদ্ধ আফগানিস্তান অর্জনে সহায়তা করতে পারে এমন মধ্যপন্থী এবং বিচক্ষণ নীতি বাস্তবায়নে উৎসাহিত করতে তালেবানের সাথে ব্যবহারিক সম্পৃক্ততা চালিয়ে যেতে সম্মত হয়েছে। অংশগ্রহণকারীরা আফগানিস্তানের গুরুতর মানবিক ও অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং আফগানিস্তানের জনগণের প্রতি অটল সমর্থন পুনর্ব্যক্ত করেন।
সকল স্তরে নারী ও মেয়েদের জন্য শিক্ষায় প্রবেশাধিকার নিয়ে আন্তর্জাতিক বাধ্যবাধকতার উপর জোর দিয়ে, ট্রয়কা প্লাস তালেবানকে দেশব্যাপী শিক্ষার পূর্ণ ও সমান প্রবেশাধিকার প্রদানের প্রচেষ্টা ত্বরান্বিত করতে উৎসাহিত করেছে। এটি উন্নয়নশীল সঙ্কট মোকাবেলায় আফগানিস্তানে মানবিক সহায়তা প্রদানের জন্য নারী সহায়তা কর্মীদের সহ নিরবচ্ছিন্ন মানবিক প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য তালেবানদের প্রতি আহ্বান জানিয়েছে।

তারা তালেবানকে প্রতিবেশী দেশগুলোর প্রতি বন্ধুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি নিতে এবং আফগানিস্তানের আন্তর্জাতিক আইনগত বাধ্যবাধকতা সমুন্নত রাখার আহ্বান জানিয়েছে, যার মধ্যে আন্তর্জাতিক আইনের সর্বজনস্বীকৃত নীতি এবং মৌলিক মানবাধিকার এবং আফগানিস্তানে বিদেশী নাগরিক ও প্রতিষ্ঠানের নিরাপত্তা ও বৈধ অধিকার রক্ষা করা। সূত্র: ডন, ট্রিবিউন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর