,

188812-2109150737

ফুসফুসে নিকোটিন জমছে? জানুন পরিষ্কার করার উপায়

হাওর বার্তা ডেস্কঃ ধূমপান স্বাস্থ্যের পক্ষে মারাত্মক ক্ষতিকর। এর ফলে যিনি ধূমপান করেন তার সঙ্গে সঙ্গে যারা ধূমপান করেন না, তাদের ফুসফুসেও দূষিত পদার্থ জমে। আর এর পেছনের কারণ হচ্ছে বায়ুদূষণ।

একসময় ফুসফুসে জমতে থাকা দূষিত পদার্থের কারণে শ্বাসকষ্টের সমস্যা দেখা দেয়। আবার ক্যান্সারের মতো অসুখের আশঙ্কাও অনেকাংশে বেড়ে যায়। কী করে ফুসফুসকে দূষণ মুক্ত করবেন? এর সহজ উপায় রয়েছে বাড়িতেই। চলুন জেনে নেয়া যাক উপায়গুলো-

গাজরের রস ফুসফুস পরিষ্কার করার মোক্ষম দাওয়াই এটি।  রোজ দু’গ্লাস করে এই রস খেলে ফুসফুস দূষণমুক্ত হয়।

ফুসফুসে জমা নিকোটিন বা অন্য দূষিত পদার্থ সাফ করতে পারে আনারস। নিয়মিত এই ফল বা তার রস খেলে ফুসফুসের স্বাস্থ্য ভালো হয়।

ঠাণ্ডা লাগলে অনেকেই আদা খান।  আদা গোটা শ্বাসযন্ত্রেরই উপকার করতে পারে।  সারা দিন মাঝে মধ্যে আদা চিবিয়ে খেলে ফুসফুসে জমা দূষিত পদার্থ পরিষ্কার হয়।

গ্রিন টি-তে বিপুল পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে।  গোটা শরীরের দূষিত পদার্থ পরিষ্কার করতে এর বিকল্প নেই।  ফুসফুসে জমা ক্ষতিকারক পদার্থও সহজে পরিষ্কার করতে পারে এটি।

ফুসফুস পরিষ্কার করতে কী কী খাবেন, তা তো জানা গেল।  কিন্তু এমন কিছু খাবারও রয়েছে, যা খেলে ফুসফুসের পরিষ্কার করার পদ্ধতি বাধাপ্রাপ্ত হয়।  এই তালিকায় একেবারে প্রথমেই রয়েছে দুগ্ধজাতীয় পদার্থ।  তাই ফুসফুসের স্বাস্থ্য ভালো না হলে দুগ্ধজাত পদার্থ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর