,

resize-2108300858

প্রেসার মাপার সঠিক নিয়মটি জানেন তো?

হাওর বার্তা ডেস্কঃ আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা দীর্ঘদিন ধরেই উচ্চ রক্তচাপ বা হাই-প্রেসারে ভুগছেন। এমন রোগীদের নিয়মিত রক্তচাপ মাপা জরুরি। নইলে ঘটতে পারে অনাকাঙ্ক্ষিত বিপদ!
রক্তচাপ বাড়তে পারে নানা কারণেই। আবার অনেক সময় দেখা যায়, রক্তচাপ না বাড়লেও যন্ত্রে মাপ ভুল আসে। এর অন্যতম কারণ মাপার সময় ঠিক জায়গায় হাত রাখা। ঠিক জায়গামতো হাত না রাখলে সঠিক মাপ আসে না। তাই চলুন জেনে নেয়া যাক কীভাবে রক্তচাপ মাপা উচিত-

রক্তচাপ মাপার সময়ে হাত যদি টেবিলের উপর রাখেন, তা হলে চাপ বেশি আসবে। আর তা যদি পাশে ঝুলিয়ে রাখেন তা হলে কম আসবে। তাই রক্তচাপ মাপার সময়ে হাত কোন উচ্চতায় রাখছেন, সেটি খুব গুরুত্বপূর্ণ।

রক্তচাপ মাপার সময় আপনি শুয়ে আছেন, নাকি দাঁড়িয়ে আছেন? যদি শুয়ে থাকেন, তাহলে আপনার শরীরের রক্তচাপ যা, যন্ত্র তার চেয়ে বেশি দেখাতে পারে। আর দাঁড়িয়ে থাকলে পায়ের দিকে রক্তের গতি বেড়ে যায়। ফলে শরীরের উপরের ভাগে রক্তচাপ কমে যেতে পারে।

দুই হাত থেকে রক্তচাপ মাপলে ভিন্ন ভিন্ন সংখ্যা দেখাতে পারে। কারো কারো ক্ষেত্রে বাম হাত থেকে রক্তচাপ মাপা হলে, রক্তচাপ তুলনামূলক বেশি আসে।

চিকিৎসকেরা বলছেন- সোজা হয়ে বসে, কনুই হৃদযন্ত্রের উচ্চতায় রেখে, ডান হাত থেকে রক্তচাপ মাপা উচিত। তাহলেই সঠিক মাপ পাওয়া যাবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর