,

Gram_police-2107131237

গ্রাম পুলিশদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দিতে লিগ্যাল নোটিশ

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর প্রত্যেক সদস্যকে অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দেয়া এবং সুরক্ষা সামগ্রী প্রদানের জন্য আইনি নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার গ্রাম পুলিশদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ূন কবির পল্লব ও ব্যারিস্টার মোহাম্মদ কাউছার এ নোটিশ পাঠান।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবং আইইডিসিআর’র পরিচালককে ই-মেইলের মাধ্যমে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, করোনা মহামারিতে সরকারের নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর প্রায় ৪৬ হাজার সদস্য ২০২০ সালের মার্চ মাস থেকে নিজেদের জীবন বাজি রেখে গ্রামগঞ্জে করোনা মহামারি প্রতিরোধে এবং আক্রান্ত ব্যক্তিদের শনাক্তকরণ, কোয়ারেন্টাইন নিশ্চিতকরণ, করোনা রোগে মৃত্যুবরণকারী ব্যক্তিদেরকে দাফন করা, সরকার ঘোষিত লকডাউন কার্যকর করা এবং অন্যান্য সেবা প্রদান করার জন্য পুলিশ বাহিনী এবং উপজেলা প্রশাসনের সঙ্গে দিবারাত্রি কাজ করে। এরই মধ্যে অনেক গ্রাম পুলিশ করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এখনো অনেক গ্রাম পুলিশ সদস্য করোনায় আক্রান্ত হয়ে বাড়িতে এবং হাসপাতালে চিকিৎসাধীন। অতি সম্প্রতি প্রত্যেক বিভাগীয় কমিশনার নোটিশ জারি করে প্রত্যেক উপজেলায় কমিটি করার জন্য নির্দেশ দিয়েছেন এবং উক্ত কমিটিতে গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদেরকে অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন। এমন পরিস্থিতিতে পুলিশ এবং প্রশাসনসহ সেবা প্রদানকারী সংগঠনের মতোই গ্রাম পুলিশ বাহিনীর প্রত্যেক সদস্য করোনা আক্রান্তের চরম ঝুঁকি নিয়ে দেশের সেবা করে যাচ্ছে।

নোটিশে বলা হয়, অথচ অত্যন্ত দুঃখের বিষয় সরকারের নির্ধারিত করোনা ভ্যাকসিন রেজিস্ট্রেশনের সুরক্ষা অ্যাপে অগ্রাধিকার ভিত্তিতে নিবন্ধন করার জন্য গ্রাম পুলিশ বাহিনীর জন্য কোনো সুযোগ রাখা হয়নি। এছাড়া করোনাকালীন ডিউটি করার জন্য তাদেরকে কোনো ধরনের সুরক্ষা সরঞ্জামাদি প্রদান করা হয় না। অন্যান্য পুলিশ বাহিনী, প্রশাসনের কর্মকর্তা এবং সেবাপ্রদানকারীদের মতোই বাংলাদেশ গ্রাম পুলিশ বাহিনীর প্রত্যেক সদস্যের অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা পাওয়ার অধিকার রয়েছে। এই অধিকার গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান স্বীকৃত একটি মৌলিক অধিকার। অন্যান্য সেবা প্রদানকারীদেরকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার ব্যবস্থা রয়েছে। সেখানে গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদেরকে অন্তর্ভুক্ত না করা একটি নিপীড়নমূলক, বৈষম্যমূলক এবং তাদের জীবনধারণের মৌলিক অধিকারের পরিপন্থী। গ্রামপুলিশ বাহিনীর প্রত্যেক সদস্যকে অগ্রাধিকার ভিত্তিতে টিকা প্রদানের জন্য সুরক্ষা অ্যাপে সুযোগ করে দেওয়া সরকারের অন্যতম দায়িত্ব।

অবিলম্বে গ্রাম পুলিশ বাহিনীর সদস্যদেরকে অগ্রাধিকার ভিত্তিতে করোনা টিকা প্রদান এবং তাদেরকে দায়িত্ব পালনের জন্য সুরক্ষা সামগ্রী প্রদান করা না হলে এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

রাজবাড়ী জেলার আলীপুর ইউনিয়নের গ্রাম পুলিশ বাহিনীর দফাদার উজ্জ্বল খান, মাদারীপুর জেলার কালকিনি থানার রমজানপুর ইউনিয়নের মহল্লাদার সাইদুল দেওয়ান এবং রাজবাড়ী জেলার সদর উপজেলা ৬ নং খানখানাপুর ইউনিয়ন পরিষদের দফাদার মজিবর রহমানের পক্ষে আইনজীবীরা এ নোটিশ পাঠিয়েছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর