রমজানে চার খাবারেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ সারাবিশ্বেই বাড়ছে করোনার ভয়াবহতা। আক্রান্ত ও মৃতের সংখ্যা কমছে না আমাদের দেশেও। করোনা সংক্রমণের ভয় এখন সবাইকেই তাড়া করে বেড়াচ্ছে। এর মধ্যেই শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। এই অবস্থায় নিজের আর পরিবারের সবাইকে সুস্থ রাখতে শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর বিকল্প নেই।

এক্ষেত্রে কিছু সাধারণ খাবারই আপনার দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সক্ষম। এর জন্য আপনাকে খুব বেশি খরচও করতে হবে না। চলুন তবে জেনে নেয়া যাক যেসব খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশি কার্যকর সে খাবারগুলো সম্পর্কে বিস্তারিত-

রসুন

এসময় প্রতিদিনের রান্নায় রসুন ব্যবহার করুন। কারণ রসুন নানা রকমের সংক্রমণ খুব ভালোভাবে রুখতে পারে।

গ্রিন টি

এসময় খেতে পারেন গ্রিন টি। আর ঘরে যদি আমন্ড বাদাম রাখা থাকে, তাহলে খুব ভালো। আমন্ডও অনেক দিন সংগ্রহ করে রাখা যায় এবং তার থেকে পাওয়া যায় ভিটামিন- ই। শরীরের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী রাখতে যার জুড়ি মেলা ভার।

লেবু

লেবুতেই প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। তাই এই লকডাউনের সময় অবশ্যই লেবু খাবেন। ঘুম থেকে ওঠার পর হালকা গরম পানিতে লেবু চিপে ও চায়ের সঙ্গে লেবু মিশিয়ে খেতে পারেন। এছাড়া কমলা বা মুসাম্বি লেবু নিয়মিত রাখুন খাদ্যতালিকায়। লেবু আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কাঁচা হলুদ

লকডাউনে বাজারে সব সময় তাজা লেবুর দেখা মিলবে না। তাই খেতে পারেন পেয়ারা, পেঁপে, কলা, কিউয়িও। এসব ফলও বাজারে পাওয়া না গেলে ভরসা রাখুন আদা আর হলুদের উপর।

হলুদ, বিশেষ করে কাঁচা হলুদ ‘কারকিউমিন’ নামক একটি যৌগের গুণে সমৃদ্ধ। এটি নানা ধরনের প্রদাহ কমায়। অনেক রকমের ক্রনিক ব্যথাও সারায়।

তাই সাধারণ গলাব্যথা বা কাশি হলে আগে আদা, গোলমরিচ, হলুদ আর মধু এক সঙ্গে ভালো করে ফুটিয়ে ছেঁকে নিয়ে খেতে পারেন। আদা তো হজমের জন্য খুবই উপকারী ও নানা ধরনের প্রদাহও কমায়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর