,

18

এই মহামারীতে ডাক্তারদের সম্মান করতে হবে

ড. আতিউর রহমানঃ করোনা মহামারীর মধ্যে সংশ্লিষ্ট সবাইকে মানবিক হওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। তিনি চলতি করোনা মহামারী রোধে ঘোষিত লকডাউনে পুলিশ, ম্যাজিস্ট্রেট ও ডাক্তারদের মধ্যে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনায় উদ্ভুত পরিস্থিতি নিয়ে এমন মন্তব্য করেছেন। খোলা কাগজের সাথে সাম্প্রতিক করোনা মহামারী, অর্থনৈতিক নীতি ও লকডউন বাস্তায়নে কর্মকর্তাদের ভূমিকা নিয়ে আলাপ করেন।

তিনি বলেন, করোনা থেকে বাঁচতে আমাদের যে যে স্বাস্থ্য পরিসেবা আছে, সেগুলো চালু রাখতে হবে। ডাক্তারদের সাথে খারাপ ব্যবহার না করে তাদের সম্মান করে সে কাজটি চালিয়ে রাখতে হবে।

পুলিশ ও ম্যাজিষ্ট্রেট ও ডাক্তারের সাথে যে ধরনের ঘটনা ঘটেছে এ প্রসঙ্গ ড. আতিউর বলেন, ডাক্তার সাথে যে অশোভন আচরণ করা হয়েছে এটা কোনোভাবেই ঠিক হয়নি। ডাক্তারের ভিন্ন করে পরিচয়ের প্রয়োজন হয় না। ডাক্তারের পোশাক ও ডাক্তারের গাড়িতে পরিচয় বহন করে। তারপর মুখে বলছেন-ডাক্তার, এরপরও কেনো এ ধরনের কথা উঠল! বোঝা গেলো না।

তিনি আরও বলেন, এ রকম পরিস্থিতিতে পৃথিবীর বিভিন্ন দেশে ডাক্তারকে দাঁড়িয়ে সম্মান করে। আর আমাদের এখানে রাস্তায় তাদের আমরা সম্মান করতে পারব না? এটা কী ধরনের অমানবিক অরাজকতা চলছে! ডাক্তার হলেই তাকে সম্মান করতে হবে, কাজের উন্নত পরিবেশ নিশ্চিত করতে হবে। তারা যদি খাবার ভালো না পায় তাদের উন্নত খাওয়ার ব্যবস্থা করে দিতে হবে। তাদের থাকার যদি সমস্যা হয় তাদের থাকার ব্যবস্থা করে দিতে হবে। প্রয়োজনে তাদের হোটেল-হোস্টেলের ব্যবস্থা করে দিতে হবে। এ মুহূর্তে মানুষের আস্থা ও ভরসার জায়গাটা ডাক্তারদের হাতে। তাদেরকে অসম্মান করা যাবে না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর